ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম ২০২২ (খুব সহজ উপায়)

ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম: বর্তমানে ইন্টারনেট জগতের সবচেয়ে জনপ্রিয় একটি মাধ্যম হচ্ছে ইউটিউব।

ইউটিউবে এমন কোন বিষয় নেই যা মানুষের জানতে সাহায্য করে না। আপনি যে কোন সমস্যার সম্মুখীন হলে ইউটিউব এর মাধ্যমে প্রাথমিক ধারণা পেয়ে যাবেন এমন ব্যবস্থা করা আছে।

কিন্তু ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম ২০২২ কি? কারণ আমরা যখন আমাদের প্রয়োজন ইউটিউব থেকে যেকোন বিষয় সম্পর্কে ভিডিও দেখি অথবা গান শুনি তখন আমাদের এই ভিডিওটি সংগ্রহ করে রাখার জন্য ডাউনলোড করতে হয়।

কিন্তু আমরা সঠিকভাবে ডাউনলোড করার নিয়ম জানিনা বলে অনেক ধরনের সমস্যার সম্মুখিন হই। তাই আপনারা যাতে এখন আর এধরণের সমস্যায় না পড়েন তার জন্য আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি বেশকিছু নিয়মে ইউটিউব ভিডিও ডাউনলোড করার পদ্ধতি।

যাতে করে আপনারা এই পদ্ধতিগুলো অনুসরণ করে নির্বিঘ্নে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করে রাখতে পারেন যে কোন ডিভাইস হতে কোনো রকম বাড়তি ঝামেলা ছাড়াই। তাহলে চলুন আমরা এবার জেনে নেই ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম। 

ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম ২০২২

ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম (YouTube Video Downlaod Easy Ways)

আপনি যদি একটি ভিডিও ডাউনলোড করে রাখতে চান তাহলে আপনারা বেশ কিছু মাধ্যম হতে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন। কিন্তু আপনারা কি যে কোন ডিভাইস থেকে এই ধরনের মাধ্যমগুলো ব্যবহার করে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন তা নিয়ে কিন্তু একটি প্রশ্ন রয়ে যাচ্ছে। এখন আর আপনাদের সেই প্রশ্নের মধ্যে থাকতে হবে না।

কারণ আমরা আপনাদেরকে কিছু পদ্ধতি জানিয়ে দিব যে পদ্ধতি গুলো অনুসরন করলে আপনারা যে কোন ডিভাইস থেকে খুব সহজেই ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন।

যারা মোবাইল ব্যবহারকারী তারা খুব সহজেই অ্যাপসের মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করে ফেলেন কিন্তু যারা ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহারকারীই তারা ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সময় অনেক ধরনের ঝামেলায় জড়িয়ে যান।

তাই সকল ডিভাইস ব্যবহার কারীরা যাতে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারে তার জন্য আমরা আপনাদের কাছে আমাদের এই আর্টিকেলটি উপস্থাপন করছি।

শুধু ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন তা নয় এর মাধ্যমে আপনারা অনেক ধরনের ইনফরমেশন পাবেন যা আগে হয়তো আপনারা অনেকেই জানেন না।

আরও পোস্ট দেখতে পারেন: 

কম্পিউটারে ইউটিউব ভিডিও ডাউনলোড

কম্পিউটার ব্যবহারকারীরা ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে লিংক কপি করে নিয়ে অনেক গুলো ধাপ অনুসরণ করার পর একসময় দেখেন আপনাদের কাঙ্খিত ভিডিওটি ডাউনলোড হচ্ছে না। কিন্তু কোন পদ্ধতি অনুসরণ করলে আপনারা আপনাদের কাঙ্ক্ষিত ভিডিও টি ডাউনলোড করতে পারবেন এবং কম্পিউটার বা ল্যাপটপে যখন আপনারা ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন তখন সফটওয়্যার বা ওয়েবসাইট ব্যবহার করতে পারেন।

আমরা আপনাদেরকে দুটি পদ্ধতিতে  ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম জানিয়ে দিব। তার মধ্যে আপনারা যে পদ্ধতিটি অনুসরণ করলে আপনাদের জন্য সহজ হবে সেই পদ্ধতিটি আপনারা অনুসরণ করতে পারেন।

নিম্নে আপনাদেরকে একদম সহজ উপায়ে কম্পিউটার বা ল্যাপটপে ওয়েবসাইট এবং সফটওয়্যার ব্যবহার করে যেভাবে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন তা দেখানো হবে।

মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড

বর্তমানে মোবাইল ব্যবহারকারীদের চাহিদা দিন দিন বাড়ছে। কারণ স্মার্ট ফোন ব্যাবহার করার অনেক সুবিধা রয়েছে। একজন একজন ব্যক্তি অন্যজন ব্যক্তির সাথে শহরের যোগাযোগ রক্ষা করতে পারছে এবং সেই সাথে হাতের মুঠোয় থাকায় স্মার্টফোনে একাধিক সেবা পেয়ে যাচ্ছে। কারণ শুধুমাত্র একটি স্মার্টফোনের একাধিক অ্যাপ ব্যবহার করে ইউটিউব ভিডিও থেকে শুরু করে অন্যান্য সকল সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করা যাচ্ছে।

তাই যারা স্মার্টফোন ব্যবহারকারী তাদের জন্য ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার অনেক সহজ পদ্ধতি রয়েছে। তারা উন্নত মানের কিছু অ্যাপস ব্যবহার করে খুব সহজেই অ্যাপ গুলোর মাধ্যমে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারবে।

আমরা আপনাদেরকে নিম্নে যে সকল অ্যাপসের মাধ্যমে মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করা যায় সেই সকল অ্যাপ গুলো সম্পর্কে বিস্তারিত জানাবো।

তবে আপনারা যে কোন অ্যাপস ব্যবহার করে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন। তাই আপনাদের জন্য একটি সাধারণ নিয়ম দিয়ে দিচ্ছি। কারণ আপনারা যদি এই নিয়মটি অনুসরন করেন তাহলে যে কোন অ্যাপস থেকে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন। অতএব নিম্নে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম  দেয়া হলো- 

  • প্রথমে আপনাদেরকে আপনাদের মোবাইলে ইন্টারনেট সংযোগ দিতে হবে।
  • এরপর আপনার মোবাইলে জিমেইল লগইন করতে হবে।
  • জিমেইল লগ ইন করা প্লে স্টোরে প্রবেশ করতে হবে।
  • প্লে স্টোরে সার্চ অপশনে গিয়ে আপনারা যে অ্যাপসটি ডাউনলোড করতে চান সে অ্যাপসটির নাম লিখতে হবে। এবং সার্চ করতে হবে।
  • সার্চ করা আপনার ইনস্টল করার অপশন চলে আসবে সেখানে ক্লিক করতে হবে।
  • এখন কিছুক্ষণ অপেক্ষা করার পর দেখতে পাবেন আপনাদের মোবাইলে অ্যাপস টি ডাউনলোড হয়ে গিয়েছে। তবে এই ডাউনলোড হওয়ার সময় নির্ভর করবে আপনার ইন্টারনেটের গতি অনুসারে।
  • এখন আপনারা আপনাদের অ্যাপসটি ডাউনলোড হলে অ্যাপস টি ওপেন করতে হবে।
  • অ্যাপসটি ওপেন করা জিমেইল লগইন করতে হবে।
  • জিমেইল দিয়ে লগইন করার পর আপনারা ইউটিউব থেকে যেকোনো ভিডিও ডাউনলোড করতে পারবেন এবং সেইসাথে আপনারা যদি অন্যান্য সোশ্যাল মিডিয়ার একাউন্ট ব্যবহার করতে চান তাহলে সেই অ্যাকাউন্টগুলো পর্যায়ক্রমে লগইন করে নিতে হবে।
  • লগইন করা হয়ে গেলে আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান সে ভিডিওটির নিম্নে আপনারা ভিডিও বাটন দেখতে পাবেন সে বাটনে ক্লিক করতে হবে।
  • এরপর আপনারা ভিডিওর কোয়ালিটি এবং অডিও কোয়ালিটি সিলেক্ট করে দিতে হবে।
  • আপনারা যদি ভিডিওকে অডিও ভার্শন ডাউনলোড করতে চান তাহলে সেখানেই অপশন থাকবে সে অপশন দেখে ক্লিক করতে হবে।
  • এখন আপনাদের সামনে ভিডিও বাটন চলে আসবে সে বাটনে ক্লিক করলে আপনাদের কাঙ্খিত ভিডিওটি ডাউনলোড হতে শুরু করবে।
  • কিছুক্ষণ অপেক্ষা করার পর আপনাদের ব্যবহৃত মোবাইল ফোনে কাঙ্খিত ভিডিওটি ডাউনলোড হয়ে যাবে। তখন আপনারা যে কোন সময়ে ভিডিও গুলো উপভোগ করতে পারবেন।

সুতরাং আপনারা মোবাইল থেকে যারা ইউটিউব ভিডিও ডাউনলোড করতে চান তাদের জন্য এই  ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম দেয়া হয়েছে।

আরও পোস্ট দেখুন: 

ইউটিউব ভিডিও ডাউনলোড করার অ্যাপস (YouTube Video Download Apps)

মোবাইল ব্যবহারকারীরা যে সকল অ্যাপস ব্যবহার করে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারবে সেই সকল অ্যাপসগুলো নিম্নে বিস্তারিত জানিয়ে দেয়া হবে। আপনাদের সামনে আমরা যে সকল অ্যাপ সম্পর্কে বিস্তারিত জানাব সেই সকল অ্যাপসগুলো বর্তমান সময়ে রেংকিং এর দিক থেকে  উঁচু স্থানে রয়েছে। আর এই সকল অ্যাপস গুলো ব্যবহার করে গ্রাহকরা অধিক সেবা পাচ্ছে তাই অ্যাপসগুলো ব্যবহার প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। সুতরাং নিম্নে ইউটিউব ভিডিও ডাউনলোড করার সেরা কিছু অ্যাপস আলোচনা করা হলো-

Youtube Go

গুগোল এর অফিশিয়াল একটি অ্যাপস আছে Youtube Go অ্যাপস। এই অ্যাপসটির মাধ্যমে আপনারা ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন একদম ফ্রিতে এবং বৈধ উপায়ে। কারণ এটি হচ্ছে গুগলের অফিশিয়াল অ্যাপ্লিকেশন।

আপনারা ইউটিউব থেকে যেকোন ভিডিও এবং অডিও ডাউনলোড করার ক্ষেত্রে অনেক ধরনের বৈধতার নিয়ম রয়েছে। তাই বৈধ উপায় যদি কেউ ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে চান তাহলে আপনারা এই এপস টি ব্যবহার করতে পারেন একদম নির্বিঘ্নে।

এখান থেকে ডাউনলোড করে কোন ভিডিও বা অডিও কপিরাইট  অভিযোগ করার মত কোন উপায় নেই। তবে এ সকল ভিডিও এবং অডিও কপিরাইট আলাদা করা থাকে আপনারা যদি ওই ধরনের ভিডিও এবং অডিও ডাউনলোড করতে চান তাহলে অবশ্যই সে ধরনের নিয়ম-নীতি মেনে চলতে হবে।

Videoder

Videoder হচ্ছে মোবাইল অ্যাপ্লিকেশনের মধ্যে অন্যতম একটি ইউটিউব ডাউনলোড করার অ্যাপস। কারণ আপনারা এই এপস এর মাধ্যমে আপনাদের চাহিদা অনুসারে 4k কোয়ালিটির ভিডিও ডাউনলোড করতে পারবেন। এই অ্যাপস থেকে ভিডিও ডাউনলোড করার ফলে আপনারা ভিডিও ফাইল সাইজ নির্ধারণ করতে পারবেন এবং সেই ভিডিওটি যদি আপনারা অডিও আকারে ডাউনলোড করতে চান তাহলে সেটি করতে পারবেন।

মোবাইল ব্যবহারকারীদের কাছে অন্যতম জনপ্রিয় এবং প্রিয় একটি মোবাইল অ্যাপস হচ্ছে ভিডিওডার। এই অ্যাপস এর মাধ্যমে আপনারা সামাজিক যোগাযোগ মাধ্যমের অনেক একাউন্টের সাথে সংযুক্ত থাকতে পারবেন এবং সেখান থেকে যেকোন ভিডিও এবং অডিও ডাউনলোড করতে পারবেন।

SnapTube

SnapTube হচ্ছে সম্প্রতি সময়ে একটি জনপ্রিয় এবং মোবাইল অ্যান্ড্রয়েড ইউটিউব ভিডিও ডাউনলোড করার অ্যাপস. এই অ্যাপস টি ধারা আপনারা ইউটিউব এর ভিডিও ডাউনলোড করা ছাড়াও আরো ১০টির বেশি সাইট হতে ভিডিও ডাউনলোড করতে পারবেন।  আপনারা এই অ্যাপস ধারা 144p থেকে 4k কোয়ালিটির ভিডিও ডাউনলোড করতে পারবেন। 

এছাড়াও আপনারা এই অ্যাপসের মাধ্যমে মিউজিক কনভার্ট করে ডাউনলোড করে নিতে পারবেন। নয়টা তাই আপনারা যারা মেজ কনভার্ট করে ভিডিও ডাউনলোড করতে চান তারা এই অ্যাপসটি ব্যবহার করতে পারেন।

Vidmate

Vidmate হচ্ছে বহুল জনপ্রিয় একটি মোবাইল অ্যাপস। আর এই অ্যাপসটি ব্যবহারকারীর সংখ্যা প্রথম থেকে অধিক। কারণ এই অ্যাপসে শুধুমাত্র ইউটিউব ভিডিও ডাউনলোড করা যায় তার মধ্যেই সীমাবদ্ধ নেই। এই অ্যাপসের মাধ্যমে আপনারা সোশ্যাল মিডিয়ার যেকোনো অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন। তাই আমাদের মতে ইউটিউব ভিডিও ডাউনলোড করার সেরা অ্যাপ্লিকেশন হচ্ছে ভিটমেট।

তাছাড়া এই অ্যাপসটি ব্যবহার করা এতটা সহজ যে আপনারা আপনাদের চাহিদা অনুসারে যেকোন ভিডিও এবং অডিও সহজেই ডাউনলোড করতে পারবেন। আপনি যে ফরমেটে আপনার ভিডিও ডাউনলোড করতে চান বা অডিও ডাউনলোড করতে চান সে ফরমেটে এখান থেকে ডাউনলোড করতে পারবেন। এইচডি ভিডিও ডাউনলোড করার অন্যতম একটি ওয়েবসাইট হচ্ছে ভিটমেট। এছাড়াও ভিটমেট থেকে আপনারা ফেইসবুক, ইনস্টাগ্রাম সহ আরো অন্যান্য সোশ্যাল মিডিয়াতে ভিডিও ডাউনলোড করতে পারবেন।

YT3 Youtube

YT3 YouTube হচ্ছে খুবই ছোট এবং সিম্পল যা দ্রুত কাজ করে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য। আপনি যখন এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করবেন তখন খুব দ্রুত স্পিডে আপনার ভিডিও ডাউনলোড হয়ে যাবে। ইউটিউব ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে আপনারা সবচেয়ে বেশি স্পিডের সেবা পাবে এটি হচ্ছে এই অ্যাপস এর মূল বৈশিষ্ট্য।

তাই আপনারা যারা অল্প সময়ে অধিক স্পিডে ভিডিও ডাউনলোড করতে চান, তাহলে অবশ্যই এই অ্যাপস ব্যবহার করতে পারেন।

YMusic

যেসকল ব্যক্তিবর্গ ইউটিউব থেকে মিউজিক ডাউনলোড করতে চান তাদের জন্য এই অ্যাপসটি একদম উপযুক্ত। কারণ কিছু কিছু ব্যক্তিবর্গ আছেন যারা দের জন্য নিয়মিত মিউজিক ডাউনলোড করার প্রয়োজন হতে পারে তাই তারা এই YMusic অ্যাপস ব্যবহার করে মিউজিক ডাউনলোড করতে পারেন। কারণ আপনারা যখন ইহা ব্যাবহার করবেন তখন আপনাদের সামনে শুধুমাত্র মিউজিক সম্পর্কিত সকল ভিডিও আপনাদের সামনে আসবে।

তাই এখানে অন্য কোন ভিডিওর ঝামেলা ছাড়াই খুব সহজে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে এই অ্যাপসটি ব্যবহার করতে পারেন।

InsTube

সবচেয়ে সেরা ফ্রি  ইউটিউব ভিডিও ডাউনলোড করার অ্যাপস হচ্ছে Instube।  কারণ এই অ্যাপসে আপনার আইডি ভিডিও ছাড়া ১০০+ ভিডিও ডাউনলোড করতে পারবেন। শুধু যে ভিডিও ডাউনলোড করতে পারবেন তা নয় যেকোনো মিউজিক বা মুভি ডাউনলোড করতে পারবেন। এটি অনেকটা ব্রাউজারের মত যা আপনাকে সবচেয়ে পাওয়ারফুল সেবা প্রদান করবে।

তবে এই অ্যাপসের একটি খারাপ দিক হচ্ছে এই অ্যাপসটি ব্যবহার করার ফলে আপনি এডের সম্মুখীন হবেন। কারন এ এপস টি ব্যবহার করার ফলে একটু পর পর অনেক ভিডিও আছে আর এই ভিডিওগুলো যা অনেকের কাছে বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। 

ইউটিউব ভিডিও ডাউনলোড করার সফটওয়্যার (YouTube Video Download Software)

আপনারা যারা কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করে সফটওয়্যার এর মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে চান তাদের জন্য ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম দেয়া হল এখন তারা খুব সহজে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন। আপনাদের সুবিধার জন্য আমরা আপনাদের মাঝে সবচেয়ে সেরা দুটি সফটওয়্যার সম্পর্কে জানাবো যা ব্যবহার করে আপনারা ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন অতি দ্রুত সময়ে।

Free download manager

আপনারা যারা ফ্রি ডাউনলোড ম্যানেজার সফটওয়্যার ব্যবহার করবেন তারা যেভাবে এই সফটওয়্যারটি ব্যবহার করবেন তার নিয়ম নিম্নে দেয়া হল-

  • প্রথমে আপনাদেরকে আপনাদের ব্যবহৃত কম্পিউটার বা ল্যাপটপে ইন্টারনেট সংযোগ দিতে হবে।
  • এরপর আপনারা যে কোন ব্রাউজার ওপেন করে ব্রাউজারে সার্চ অপশনে গিয়ে Free Download Manager লিখে সার্চ করতে হবে।
  • সবার প্রথমে যে ওয়েবসাইটে দেখা যাবে সেখানে প্রবেশ করতে হবে।
  • ওয়েবসাইটে প্রবেশ করার পর ডাউনলোড নামক অপশন পাবেন সেই অপশনে ক্লিক করলে আপনাদের সফটওয়্যার টি ডাউনলোড হতে থাকবে।
  • সফটওয়ারটি ডাউনলোড হয়ে গেলে আপনাদের কম্পিউটার বা ল্যাপটপ ইন্সটল করে নিতে হবে।
  • আপনারা যখন মাউসের রাইট বাটনে ডাবল ক্লিক করবেন তখন ইনস্টল অপশন দেখাবে এবং সেখানে কিছু নিয়ম রয়েছে সেই নিয়ম গুলো সঠিকভাবে অনুসরণ করে সফটওয়্যারটি ইনস্টল করে নিতে হবে। সফটওয়্যার টি ইন্সটল হয়ে গেলে আপনাদের ক্রোম ব্রাউজার এক্সটেনশন হিসেবে এই সফটওয়্যারটি এড করে দিতে হবে।
  • এক্সটেনশন দেয়ার ক্ষেত্রে আপনারা ব্রাউজারের সেটিংস থেকে এক্সটিংশন অপশনে যখন যাবেন তখন সার্চ অপশনে ফ্রী ডাউনলোড ম্যানেজার লিখে সার্চ করলে সেটি চলে আসবে এবং সেখানে ক্লিক করলে আপনারা এক্সটেনশনটি অ্যাড করতে পারবেন।
  • এখন আপনারা ইউটিউব থেকে যেকোনো ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে ইউটিউব এর যে ভিডিওটি আপনি ডাউনলোড করতে চাইছেন সে ভিডিওটির লিংক কপি করে নিতে হবে।
  • এরপর সফটওয়্যার টি ওপেন করে ডানপাশে তিনটি দাগ দেখতে পাবেন সেখানে ক্লিক করলে Past Url from clipboard অপশন দেখতে পাবেন সেখানে কপি করা লিংকটি পেস্ট করে দিতে হবে।
  • কিছুক্ষণ অপেক্ষা করার পর আপনার কাঙ্খিত ভিডিওটি ডাউনলোড হয়ে যাবে।

IDM (Internet Download Manager)

IDM সফটওয়্যার ডাউনলোড  এবং ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম দেয়া হল-

  • প্রথমে আপনাদের ল্যাপটপ বা কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিতে হবে।
  • যে কোন ব্রাউজার থেকে সার্চ অপশনে গিয়ে আইডিএম সফটওয়্যার লিখে সার্চ করতে হবে।
  • সার্চ করার পর সবার প্রথমে যে ওয়েবসাইট আসবে সেখানে প্রবেশ করতে হবে কারণ এটি হচ্ছে আইডিএম সফটওয়্যার অফিশিয়াল ওয়েবসাইট।
  • সেখান থেকে ডাউনলোড অপশনে ক্লিক করে সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে হবে।
  • সফটওয়্যার নির্দেশনা অনুসারে আপনাদেরকে সফটওয়্যারটি ইন্সটল করে নিতে হবে।
  • এখন আপনারা যখন ইউটিউব ভিডিও দেখবেন এবং প্রয়োজন অনুসারে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে চাইবেন তখন ইউটিউব ভিডিও ডাউনলোড করার আগে আপনার ভিডিও স্ক্রিনের উপরে ডানপাশে এই সফটওয়্যার এর একটি বক্স দেখতে পাবেন।
  • সেখানে ক্লিক করলে আপনারা আপনাদের কাঙ্খিত ভিডিও টি ডাউনলোড করতে পারবেন।

সুতরাং আপনারা খুব সহজেই এই সফটওয়্যারটি ব্যবহার করে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন কিন্তু আপনাদেরকে এই সফটওয়্যারটি  ক্র্যাক ভার্সন করে নিতে হবে। তা না হলে আপনারা এই সফটওয়্যারটি এক মাসের বেশি ব্যবহার করতে পারবেন না। অথবা আপনারা এই সফটওয়্যারটি প্রিমিয়াম ভার্সন করে নিতে পারেন। তবে ফ্রি ভার্সন হিসেবে ফ্রী ডাউনলোড ম্যানেজার এর তুলনা হয় না।

ইউটিউব ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট (YouTube Video Download Website)

Clipconverter (ক্লিপকনভার্তের) ওয়েবসাইট হতে আপনারা খুব সহজেই ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন। আর এই ওয়েবসাইট থেকে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম দেয়া হলো 

  • প্রথমে আপনাদের কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিতে হবে এবং আপনাদের কম্পিউটারে জিমেইল লগইন করে নিতে হবে।
  • এক্ষেত্রে আপনারা যে কোন ব্রাউজার ব্যবহার করতে পারেন।
  • ব্রাউজারের সার্চ অপশনে গিয়ে Clipconverter লিখে সার্চ করতে হবে এবং সেই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • এখন সেই ব্রাউজার থেকে অন্য একটি ট্যাব ওপেন করতে হবে।
  • সেইট্যাবে ইউটিউব ওপেন করে নিতে হবে।
  • এখন আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেই ভিডিওটি লিংক কপি করে নিতে হবে। আর লিংক কপি করার ক্ষেত্রে আপনারা দু’টিই নিয়ম অনুসরণ করতে পারেন। একটি যে ভিডিওটি দেখবেন সে ভিডিওর উপরে নিম্নে দেয়া ছবির মত করে ইউটিউব ভিডিও লিংক দেয়া থাকবে সেখান থেকে লিংক টি সিলেক্ট করে কপি করে নিতে পারেন।
  • অন্য একটি নিয়ম হচ্ছে- আপনারা যে ভিডিওটি দেখবেন সে ভিডিওটির উপরে মাউসের রাইট বাটন ক্লিক করলে ইউটিউব ভিডিও লিংক কপি করার অপশন চলে আসবে সেখানে ক্লিক করলে আপনার ইউটিউব ভিডিও লিংকটি কপি করে নিতে পারবেন।
  • এখন কপি করা লিংকটি Clipconverter ওয়েব সাইটে প্রবেশ করে দেখতে পাবেন যে কপি করে পেস্ট করার একটি বক্স রয়েছে সেখানে পেস্ট করে দিতে হবে।
  •  পেস্ট করার পর কন্টিনিউ অপশনে ক্লিক করতে হবে।
  • এরপর আপনারা সেই ভিডিও কোন ভার্সনে ডাউনলোড করতে চান বা এর ফাইল কোয়ালিটি কেমন হবে তা সিলেক্ট করে ডাউনলোড অপশনে ক্লিক করলে আপনাদের ভিডিওটি ডাউনলোড হয়ে যাবে।

সুতরাং আপনারা এভাবে কনভার্টার ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম টি অনুসরণ করে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন

শেষ কথা

আশা করছি আপনারা আমাদের এই বই এর সাইট থেকে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম ২০২২ জানতে পেরেছে। এখন আপনারা খুব সহজেই সকল পদ্ধতি অনুসরণ করে আপনাদের ডিভাইস অনুসারে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন। তবে আপনাদের এই ধরনের ইউটিউব ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে যদি কোন সমস্যার সম্মুখীন হন অথবা ইউটিউব ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে আরও অন্যান্য তথ্য জানতে চান তাহলে আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আমরা অবশ্যই আপনাদের সমস্যার কথা বিবেচনা করে আপনাদেরকে সমস্যার সমাধান দিব। ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published.

close button
Scroll to Top
Copy link
Powered by Social Snap