অনলাইন সার্ভে করে টাকা আয় করার সেরা ১০টি ওয়েবসাইট

অনলাইন থেকে টাকা ইনকাম করার একটি জনপ্রিয় মাধ্যম হচ্ছে অনলাইন সার্ভে করে আয় করা (Online Survey Income)। কিন্তু এটি নতুনদের জন্যই বেশি জনপ্রিয় এবং যারা অনলাইন বিশ্ব সম্পর্কে সঠিকভাবে জানে না তাদের কাছেই জনপ্রিয়তা পেয়েছে। 

অনলাইনে অনেক ধরনের পেইড সার্ভে থাকে যেগুলো করে অনলাইন থেকে অর্থ আয় করতে পারবেন। অনেকের মতে দৈনিক ৩-৫ ঘন্টা কাজ করলে মাস শেষে ৮-১০ হাজার আয় করা যায়। এই কাজটি ছাত্র-ছাত্রী বা যারা গৃহিণী তাদের জন্য লাভজনক হতে পারে।

অনলাইন সার্ভে করে টাকা আয় করাটা বর্তমানে বিখ্যাত হয়ে উঠছে তাই এই সুযোগ কাজে লাগিয়ে অনেক স্প্যাম বা ফেইক পেইড সার্ভে ওয়েবসাইট এসেছে। যেখানে আপনি কষ্ট করে কাজ করেও সেই কষ্টের টাকা হাতে পাবেন না।

আজকের এই পোস্টে আপনাদের সার্ভে করার নিয়ম, সার্ভে ওয়েবসাইট এবং সার্ভে করার ভালো এবং খারাপ দিক নিয়ে আলোচনা করব। আসা করি আজকের এই পোস্টটি পড়ার পরে আপনার সার্ভে নিয়ে আর কোন কনফিউশন থাকবে না।

অনলাইন সার্ভে করে টাকা আয়
অনলাইন সার্ভে করে টাকা আয়

অনলাইন সার্ভে কাকে বলে? (What is Survey?)

একটা কোম্পানি কি পণ্য বানাবে এবং ঐ পণ্যে কি কি ফিচার থাকা উচিত। কি কি সুবিধা থাকলে মানুষের ভালো লাগবে ঐ পণ্যটি তা জানার জন্য মানুষের বিভিন্ন কোম্পানির প্রতিনিধিরা এসে নানা প্রশ্ন করে উত্তর জানতে চায়। এটিই হলো সার্ভে বা জরিপ। অনেক সময় অনেক কোম্পানি তাদের পণ্যের ভালো খারাপ দিক গুলো জানার জন্যও এমন সার্ভে করে।

এই জরিপ বা সার্ভেটি যখন অনলাইনে করা হয় তখন তাকে অনলাইন সার্ভে বলে। বর্তমানে যেহেতু মানুষ বেশি অনলাইন মুখী হয়ে যাচ্ছে তাই এনব কোম্পানি চিন্তা করল রাস্তা ঘাটে দাড়িয়ে দাড়িয়ে মানুষ থেকে এসব প্রশ্ন না করে অনলাইনে করলে মানুষের আর্কষণ এবং আগ্রহ পাওয়া যায়। তাই এখন এই সার্ভে গুলো বেশিরভাগই অনলাইনে হয়ে থাকে যাকে আমরা অনলাইন সার্ভে বলে থাকি। 

অবশ্যই দেখবেন: 

অনলাইন সার্ভে করে আয় কাদের জন্যে?

অনলাইন সার্ভে করে টাকা আয় করা আমি সবার জন্য সাজেস্ট করবো না। কেননা অনলাইন সার্ভে করে ইনকাম এটি কোন পার্মানেন্ট সমাধান নয় অনলাইনে টাকা ইনকাম করার। এ কাজটি করার মাধ্যমে অনলাইনে ভালো পরিমাণ টাকা ইনকাম করা সম্ভব নয়।

যদি আপনি একজন ছাত্র বা গৃহিণী হোন, আপনার প্রতি মাসে হাত খরচের বা অল্প টাকার প্রয়োজন হয়। তাহলে অনলাইন সার্ভে করে আয় আপনার জন্য ভালো হতে পারে।

কিভাবে সার্ভে করে আয় করা যায়?

সার্ভে কি সেটা তো বুঝলেন। এখন হয়তো আপনার মনে প্রশ্ন আসতে পারে কিভাবে এই সার্ভে করে আয় করা যায়! আপনি একটু চিন্তা করুন তো যদি কোন কোম্পানি একটি সার্ভে করতে চায় তাহলে তার জন্য উক্ত কোম্পানিকে টাকা দিয়ে তাদের কিছু প্রতিনিধি ভাড়া করতে হবে যারা লোকেদের কাছে গিয়ে প্রশ্ন করবে। সব লোকেরা কিন্তু প্রশ্নের উত্তর দিবে না, অনেকেই আবার বিরক্ত বোধও করবে।

তাই কোম্পানি গুলো চিন্তা করল যদি অনলাইন সার্ভেতে তারা কোন প্রতিনিধিকে টাকা না দিয়ে ঐ টাকা যারা সার্ভে করে তাদেরকে দেই তাহলে মানুষ আরো বেশি আগ্রহী হবে সার্ভে করার জন্য। তখন থেকেই প্রচলন ঘটে অনলাইন পেইড সার্ভে অর্থাৎ যে অনলাইন সার্ভেতে অংশগ্রহণের জন্য টাকা দেওয়া হবে।

যদি সংক্ষেপে বলতে হয় তাহলে এমন ভাবে বলা যাবে সার্ভে করে আয় বলতে কিছু প্রশ্নের উত্তর দিয়ে আয় করা।

অনলাইন সার্ভে করে আয় করতে কি কি লাগে

অনলাইন সার্ভে কি,  কিভাবে এর মাধ্যমে টাকা আয় করা যায় তার সম্পর্কে হয়ত জেনেছেন। আপনি হয়ত ভাবছেন কখনোতো বাংলাদেশে এমন অনলাইন পেইড সার্ভে হতে দেখিনি বা শুনি নি।

আসলে বাংলাদেশে এসব অনলাইন পেইড সার্ভে একদম হয়না বললেই চলে। ভারতে কিছুটা হয় এমন সার্ভে। তাহলে আপনারা কেমন করে বাংলাদেশ বা ভারত থেকে বসে সার্ভে করে আয় করবেন? তার জন্য আপনাদের দরকার পেইড VPN বা VPS। অর্থাৎ আপনারা আপনাদের আইপি দিয়ে কাজ করতে পারবেন না। আপনাদেরকে USA বা UK এর  আইপি লাগবে কাজ করার জন্য।

এছাড়া আপনার যদি মোবাইল বা কম্পিউটার যেকোন একটি থাকে তাহলে আপনি কাজ শুরু করতে পারবেন। কিন্তু একটি পেইড আইপি লাগবেই। কোন ধরণের ফ্রী VPN দিয়ে বেশি দিন কাজ করতে পারবেন না। বিশেষ করে যারা বাংলাদেশ থেকে কাজ করতে চাই তারা পেইড আইপি ছাড়া একদমই কাজ করতে পারবে না। 

সার্ভে করে আয় করার সেরা ওয়েবসাইট সমূহ (Online Survey Website)

আপনার যদি সার্ভে করার জন্য প্রয়োজনীয় সব জিনিস তৈরি থাকে তাহলে এবার আপনাকে কোন একটি ওয়েবসাইটে গিয়ে কাজ করতে হবে যেখানে আপনাকে সার্ভে করার বিনিময়ে টাকা দিবে।

ভালো মানের ওয়েবসাইট সিলেক্ট খুব গুরুত্বপূর্ণ কারন বর্তমানে অনেক ওয়েবসাইটই স্প্যাম এবং ঠিক মতো পেমেন্ট করে না। আমরা এখন আপনাদের কিছু ওয়েবসাইট শেয়ার করব যে ওয়েবসাইট গুলোর অনেক ভালো রিভিউ আছে। তাহলে চলুন দেখে আসি ওয়েবসাইট গুলো

১) viewpointpanel.com 

সার্ভে করে আয় করার জন্য viewpointpanel একটি ভালো ওয়েবসাইট। এখানে ফ্রিতে খুব সহজে রেজিষ্ট্রেশন করে একাউন্ট খুলতে পারবেন। 

একাউন্ট খুলার পরে আপনাকে সার্ভে ইনভাইটেশন পাঠানো হবে। প্রত্যেক সার্ভের জন্য ০.৫০ থেকে ১০ ডলার পর্যন্ত পেতে পারেন। 

এখানে মিনিমাম পে আউট $১২.৫০। অর্থাৎ ১২.৫০ ডলার হওয়ার পর আপনার টাকা  Paypal এর মাধ্যমে উইথড্র করতে পারবেন। 

আর দেখতে পারেন: 

২)opinionnow.in

এটি একটি ভারতীয় সার্ভে সাইট। আপনি যদি ভারতীয় হয়ে থাকেন তাহলে এই সাইটটি আপনার জন্য বেস্ট হবে। এখানে আপনি Paytm বা বিভিন্ন কুপোন কোডের মাধ্যমে পেমেন্ট উইথড্র করতে পারবেন। 

এখানে বিভিন্ন কোম্পানিরা পেইড সার্ভে দেয় ঐ সার্ভে গুলোতে তাদের কোন সার্ভিস বা প্রোডাক্টের ব্যাপারে মতামত দিতে বলে। যদি আপনি সঠিক ভাবে সার্ভে কমপ্লিট করতে পারেন তাহলে আপনাকে কিছু কয়েন দিবে যেগুলো পরে উইথড্র করতে পারবেন। 

৩)Ysence.com

পেইড সার্ভের জন্য অন্যতম জনপ্রিয় একটি সাইট হলো Ysence। এখানে আপনি প্রতিদিন অসংখ্য কাজ করতে পারবেন। প্রায় প্রতিদিনই এখানে নতুন নতুন সার্ভে আসে। 

এখানে আপনি সার্ভে করা ছাড়াও আরো অনেক ভাবে আয় করতে পারবেন যেমনঃ- গেম খেলা, ভিডিও দেখা, ছোট ছোট অফার কমপ্লিট করা ইত্যাদি। 

আপনি এই সাইট থেকে কত টাকা আয় করবেন তা নির্ভর করবে আপনি কতক্ষন এই সাইটে সময় দিচ্ছেন। কারন এই সাইটে কাজের শেষ নেই। আপনি যদি সময় দিয়ে কাজ সব করতে পারেন তাহলে আসা করা যায় যে আপনি মাস শেষে ভালো অংকের টাকা হাতে পাবেন। 

আপনাকে প্রতিটি সার্ভের জন্য এই সাইটটি ০.২ থেকে ২ ডলার পর্যন্ত দিতে পারে। 

এই সাইটের আরেকটি মজার বিষয় হলো এর পেমেন্ট মেথড। এখানে পেপাল এবং পেওনিয়ার এর মাধ্যমে টাকা তুলা যায়। যারা বাংলাদেশ থেকে কাজ করবে তারা খুব সহজে পেওনিয়ার এর মাধ্যমে টাকা তুলতে পারবে।

৪)Neobux.com

Neobux হলো অনেক পুরানো একটি ওয়েবসাইট। এটি প্রথানত PTC( pay to click) সাইট। অর্থাৎ বিজ্ঞাপনে ক্লিক করে আয় করার একটি সাইট কিন্তু এই সাইটটিতে এখন পেইড সার্ভে করে ভালো আয় করা যায়। 

অনেকেই এখন এই সাইট ব্যবহার করে মাসে ভালো আয় করছেন। এই সাইটের একটি গুরুত্বপূর্ণ ফিচার হলো এখানে রেফারের মাধ্যমে আয় করা যায়। আপনি মানুষকে রেফার করেও আয় করতে পারবেন আবার রেনটেড রেফার নিয়েও আয় করতে পারবেন।

৫)Toluna.com

Toluna একটি জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত পেইড সার্ভে সাইট। অন্যান্য সাইটের মতোই এখানে একাউন্ট খোলা একদম সহজ। একাউন্ট খোলার পরেই আপনি সার্ভেতে অংশগ্রহণ করতে পারবেন। 

এখানে প্রতি সার্ভের জন্য আপনাকে কিছু পয়েন্ট দেওয়া হবে। ১০০ থেকে ১০,০০০ পর্যন্ত পয়েন্ট আপনি পেতে পারেন একটি সার্ভে থেকে। 

একটি সার্ভেতে যত বেশি বড় হবে৷ যত বেশি প্রশ্ন থাকবে তত বেশি পয়েন্ট আপনি ঐ সার্ভে থেকে আয় করতে পারবেন।

এই সাইটে সার্ভে করা ছাড়াও আরো অনেক ভাবে কাজ করে পয়েন্ট আয় করা যায়। এবং ঐ পয়েন্টস গুলো পেপাল এর মাধ্যমে উইথড্র করা যাবে।

৬)Swagbucks.com

এটি এমন একটি সাইট যেখানে আপনি নানা ভাবে আয় করতে পারবেন। এড দেখে, ভিডিও দেখে, পেইড সার্ভে করে এমনাকি অনলাইন শপিং করেও swagbucks থেকে আয় করতে পারবেন।

এখানে মোবাইল এপ ইনস্টল করে মোবাইলের মাধ্যমেও আয় করতে পারবেন।। আপনার আয়কৃত টাকা সহজে amazon gift card বা paypal এর মাধ্যমে উইথড্র করতে পারবেন।

৭) Onepoll

সার্ভে জগতে একটি বিখ্যাত সাইট হলো Onepoll। এটির মধ্যে অনেক বড় বড় কোম্পানির সার্ভে থাকে। প্রতিটি সার্ভে কমপ্লিট করতে কমপক্ষে ৩/৪ মিনিট লাগবে এবং একটি সার্ভের জন্য প্রায় ১ ইউরো পাবেন।

আপনার আয় করা টাকা সহজে Paypal এর মাধ্যমে নিতে পারবেন। 

৮) PrizeRebel 

এটি একটি চমৎকার ওয়েবসাইট। এবং এটি খুবই বিশ্বস্ত তার কারন হলো প্রায় ৯ বছরের মতো এটি মার্কেটে আছেন। এবং প্রায় এখন পর্যন্ত প্রায় ৯ মিলিয়ন ডলার এটি পেমেন্ট দিয়েছেন।

এখানে সার্ভে করার পাশাপাশি গেম খেলে এবং রেফার করে আয় করতে পারবেন। এখানের একটি কয়েন প্রায় ১ ডলার সমমূল্যের।

অল্পকিছু কয়েন হয়ে গেলেই আপনি গিফট কার্ডের মাধ্যমে আপনার পেমেন্ট নিতে পারবেন। এছাড়াও পেপালের মাধ্যমেও পেমেন্ট নিতে পারবেন।

৯) I-say 

এটি একটি সার্ভে সাইট যেখানে একাউন্ট খোলার পরে আপনাকে ই-মেইলের মাধ্যমে সার্ভে পাঠাবে। এবং প্রত্যেক সার্ভের জন্য কিছু অর্থ দিবে কত দিবে তা সঠিক ভাবে বলতে পারছি না কারন অনেক সার্ভেতে অনেক বেশি দেয় আবার অনেক সার্ভেতে একদম কম দেয়। এমাজন ভাউচারের মাধ্যমে এটি পেমেন্ট করে থাকে।

১০) Your Survey 

সার্ভের জগতে একটি অন্যরকম ওয়েবসাইট হলো Your survey। এখানে কাজ করতে হলে আপনাকে ১৩ বছরের বেশি হতে হবে। এবং এখানে কাজ শুরু করার আগে আপনাকে পূর্ববর্তী অভিজ্ঞতা নিয়ে নানা প্রশ্ন করা হবে।

যতক্ষণ আপনাকে তাদের এই কাজের যোগ্য মনে হবে না আপনি ততক্ষণ কাজ করতে পারবেন না।

অনলাইন সার্ভে করে কত টাকা আয় করা যায়?

যারা অনলাইনে সার্ভে করে আয় করতে চান, তাদের অনেকেরই মনে একটা প্রশ্ন থাকে যে, অনলাইন সার্ভে করে কত টাকা আয় করা যায়? এটি সঠিকভাবে বলা খুব মুশকিল। এরকোন নিদিষ্ট কোন হিসাব নেই।

আমি এখন পর্যন্ত অনলাইন সার্ভে করে কোন টাকা ইনকাম করিনি। আমি এই পোস্ট লেখার জন্য বিভিন্ন ব্লগ সাইট ভিজিট করেছি। এবং সেই ওয়েবসাইট গুলোর তথ্য অনুযায়ী সর্বোচ্চ ১৫ থেকে ২০ হাজার টাকা ইনকাম করা সম্ভব। কিন্তু এর জন্য অনেক বেশি পরিশ্রম করতে হবে এবং অভিজ্ঞতা থাকতে হবে।

কিছু কথা

আপনাদের উপরে যে সকল ওয়েবসাইট সম্পর্কে বলেছি সেগুলোর যাবতীয় তথ্য আমরা বিভিন্ন জায়গা থেকে সংগ্রহ করেছি। কারন আমরা নিজেরা এসব ওয়েবসাইটে কাজ করে আপনাদের অভিজ্ঞতা জানাব সেই সুযোগ তো আমাদের নেই।

এসব ওয়েবসাইটে কাজ করতে বাংলাদেশিদের অনেক জটিলতার সম্মুখীন হতে হবে। তার কারন হলো যদি তারা বুঝতে পারে আপনি ফেইক আইপি দিয়ে কাজ করছেন তখন তারা আপনার একাউন্ট সাসপেন্ড করে দিবে৷

আর অধিকাংশ সার্ভে সাইটে পেমেন্ট মেথড হচ্ছে পেপাল। কিন্তু বাংলাদেশ থেকে পেপাল সাপোর্ট করে না৷ 

আর ব্যক্তিগত ভাবে আমি পেইড আইপি কিনে সার্ভে করে আয় করাটাকে পছন্দ করি না। তার কারন হলো এটি সম্পূর্ণ অবৈধ।

আপনি যখন পেইড আইপি কিনবেন তখন আপনি একজন USA বা UK এর অবস্থানরত মানুষ হয়েই কাজটি করবেন কিন্তু আপনি প্রকৃতপক্ষে USA বা UK তে অবস্থান করছেন না৷ যার ফলে আপনি কোন কোম্পানি বা সার্ভিস সম্পর্কে আপনার ইচ্ছা মতো মতামত দিয়ে সার্ভেতে অংশগ্রহণ করছেন। আপনার এই সার্ভের উপর কিন্তু একটি কোম্পানির অনেক সিদ্ধান্ত নির্ভর করে তাই তারা আপনাকে টাকা দিয়ে সার্ভে করাচ্ছে।

কিন্তু আপনি ফেইক আইপি দিয়ে যদি সার্ভে করে আসেন তখন উক্ত কোম্পানিকেই ঠকানো হবে। কাউকে ঠাকিয়ে আপনি হয়ত বেশি দিন টাকা আয় করতে পারবেন না।

আর যারা ভারতে থাকেন তাদের অনেক সুবিধা আছে নিজেদের আইপি ব্যবহার করে সার্ভে করার। আপনারা চাইলে এটি করতে পারেন। কিন্তু এখন পর্যন্ত বাংলাদেশি কোন সার্ভে সাইট মার্কেটে আসেনি তাই বাংলাদেশিদের জন্য সার্ভে করে আয় করাটা কঠিন।

শেষ কথা

অনলাইন সার্ভে করে আয় করাটা কখনোই কারো জন্য স্থায়ী কোন কাজ বলে আমি মনে করি না। কিন্তু তাও অনেকেই এটাকে স্থায়ী দাবি করে এবং অনেক পেমেন্ট প্রুফও দেখায়।

যাই হোক আমি এসব নিয়ে বির্তকে যেতে চাই না যদি আপনি আমার পুরো পোস্টটি পড়ে থাকেন তাহলে আপনি নিজেই বুঝার কথা এই বিষয়ে। ভুল ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ পোস্টি এতক্ষণ পড়ার জন্য।

আর দেখতে পারেন: 

7 thoughts on “অনলাইন সার্ভে করে টাকা আয় করার সেরা ১০টি ওয়েবসাইট”

    1. Shek Rasel, পোস্টের ভেতরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। ভালো করে সম্পূর্ন পোস্টটি পড়ুন।

  1. মোহা ঃঃসাদ্দাম হোসেন

    আপনার সাইটটি নিয়মিত পড়ি। মজার বিষয় হলো কোনটা ছেড়ে কোনটা ধরি ।

    1. মোহা ঃঃসাদ্দাম হোসেন, নিয়মিত পড়ার জন্য ধন্যবাদ। আমরা প্রায় প্রত্যেকটা পোস্টে উল্লেখ করি কোনটি শিখলে বা কাজ করলে আপনি ক্যারিয়ার হিসাবে নিতে পারবেন ও ভালো টাকা ইনকাম করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Scroll to Top
Copy link
Powered by Social Snap