লোকাল এসইও কি?: কিভাবে লোকাল এসইও করবেন?

Rate this post

আপনি এই পোস্টে ক্লিক করেছেন মানে আপনি এসইও নিয়ে জানতে আগ্রহী। আমাদের ওয়েবসাইটে আমরা আগেও অনেক এসইও’র বিষয় নিয়ে আলোচনা করেছি। কিন্তু আজকে আমি যেই বিষয়টি নিয়ে আলোচনা করব সেটি হলো লোকাল এসইও।

লোকাল এসইও অনেক ইন্টারেস্টিং একটি বিষয়। অনেকেই হয়ত কম বেশি জানি লোকাল এসইও সম্পর্কে আবার অনেকে হয়ত আজকেই প্রথম শুনছেন এই বিষয়টির নাম।

যাই হোক না কেন আমি আজকে আপনাদের লোকার এসইও নিয়ে একটি পূর্ণাঙ্গ ধারণা দেওয়ার চেষ্টা করব। তাই মন দিয়ে পোস্টটি শেস পর্যন্ত পড়ুন।

লোকাল এসইও কি? কিভাবে লোকাল এসইও করবেন?
লোকাল এসইও কি? কিভাবে লোকাল এসইও করবেন?

এসইও কি? (What is SEO?)

অনেকেই জানেন এসইও সম্পর্কে কিন্তু আবার অনেকে আছে যারা একদম নতুন তাদের জন্য এই আলোচনাটি।

এসইও(SEO) এর পূর্ণরূপ হলো Search Engine Optimization। সার্চ ইঞ্জিন মানে হলো আমরা যেখানে বিভিন্ন জিনিস লিখে সার্চ দিয়ে থাকি। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একটি সার্চ ইঞ্জিন হলো গুগোল।

আমরা যখন গুগলে সার্চ দি তখন হাজার হাজার রেজাল্ট আমাদের সামনে আসে। ধরুন আপনি সার্চ দিবেন গুগলে  “local seo” তারপরে আপনার সামনে অনেক ওয়েবসাইট আসবে। দেখবেন সর্বপ্রথমে mailchimp নামক ওয়েবসাইটের আর্টিকেল সবার আগে আসবে।

এবং আমি যেই সময় এটি সার্চ করেছি সেই সময় গুগলের কাছে প্রায় ৩৩ কোটি আর্টিকেল রয়েছে গুগলের কাছে লোকাল এসইও নিয়ে কিন্তু কেন এই mailchimp নামক ওয়েবসাইটের আর্টিকেল ৩৩ কোটির মধ্যে সবার আগে?

তার কারন হলো এই ওয়েবসাইটটি প্রোপার এসইও করেছে এবং সার্চ ইঞ্জিনকে বুঝাতে পেরেছে ৩৩ কোটি আর্টিকেলের মধ্যে সবচেয়ে সেরা হলো তার আর্টিকেল তাই সেই ওয়েবসাইট সবার আগে। আসাকরি বুঝতে পেরেছেন এসই এর কনসেপ্টটি।

আপনার জন্য আরও পোস্ট:

কেন এসইও দরকার? (Why need SEO?)

আপনি যদি এসইও’র কনসেপ্টটি বুঝতে পারেন তাহলে হয়ত এই এসইও’র প্রয়োজনীয়তা বুঝতে পেরেছেন।

আপনি আপনার ওয়েবসাইটে হাজার ভালো কন্টেন্ট লিখলেও কেউ সেটা সম্পর্কে জানবে সেটি পড়বে না যতক্ষণ না আপনি এসইও করে সার্চ ইঞ্জিনকে অবগত করছেন আপনার আর্টিকেলই সবচেয়ে বেস্ট। আর এসইও’র প্রথম ধাপই হলো কোয়ালিটি আর্টিকেল লেখা।

যদি আপনার আর্টিকেল যদি বেস্ট না হয় তাহলে কোন এসইও কাজে লাগবে না। প্রথমেই আপনাকে ভালো আর্টিকেল লিখতে হবে তারপরে আপনি এসইও’র জন্য অন্যান্য পদক্ষেপ নিতে পারবেন।

এসইও’র উপকারীতা যদি আমাকে সংক্ষিপ্ত ভাবে বলতে বলে আমি বলব একটি আর্টিকেল লেখার মূল উদ্দেশ্য হলো যেনো মানুষ সেটা পড়তে পারে কিন্তু যদি মানুষের কাছে আর্টিকেলটি না পৌছায় তাহলে কখনো কেউই সেটি পড়বে না আর প্রোপার এসইও সঠিক মানুষের কাছে আর্টিকেল পৌঁছে দেয়।

লোকাল এসইও কি? (What Is Local SEO?)

এসইও মানে তো বুঝলেন এখন এসইও’র একটা প্রকারভেদ হলো লোকাল এসইও। যেই এসইওটি করা হয় নির্দিষ্ট কোন এলাকাকে কেন্দ্র করে তাকেই লোকাল এসইও বলে।

যেমন আপনি বাংলাদেশে মোবাইল ফোন বিক্রি করেন তাহলে আপনার ওয়েবসাইটটি রেংঙ্ক (Rank) করাতে হবে বাংলাদেশকে কেন্দ্র করেই কারন আপনি বাংলাদেশে মোবাইল বিক্রি করে তাহলে ইউএসএতে রেংঙ্ক করে আপনার কোন লাভ নেই তাই আপনাকে লোকাল এসইও করে এমন ভাবে রেংঙ্ক করতে হবে যাতে বাংলাদেশের কেউ সার্চ করলেই আপনাকে পায়। 

কাদের জন্য লোকাল এসইও?

আসলে সবার জন্য লোকাল এসইও’র প্রয়োজন নেই লোকাল এসইও তাদেরই প্রয়োজন যাদের লোকাল বিজনেস আছে। লোকাল এসইও প্রধানত সার্ভিস বা ই-কমার্স টাইপের সাইট গুলোতে করা হয় ব্লগ সাইটে লোকাল এসইও করা হয় না বললেই চলে।

লোকাল এসইও কিভাবে কাজ করে? (How does local SEO work?)

অনেক ভালো মানের লোকাল এসইও করা হলে সেটি নরমাল এসইও’র মতোই কাজ করবে কিন্তু লোকাল এসইও মেইনলি কি-ওয়ার্ড এবং সার্চ লোকেশনের উপর ভিত্তি করে কাজ করে।

যেমন কেউ যদি ইউএসএ’র নিউইয়র্ক থেকে সার্চ করে “মার্কেটিং এজেন্সি নিয়ার মি” তাহলে গুগল প্রথমে তার লোকেশন দেখে তারপর ঐ লোকেশনে থাকা মার্কেটিং এজেন্সি গুলো একটার পর একটা দেখাবে।

আবার কেউ যদি সার্চ দেয় “মার্কেটিং এজেন্সি ইন ঢাকা” তাহলে সে যেখানেই থাকুক না কেন ঢাকায় থাকা যেসব মার্কেটিং এজেন্সি লোকাল এসইও করেছে সেগুলোই আসবে।

তাছাড়া আরেকটি বিষয় রয়েছে সেটি হলো অনেক মার্কেটিং এজেন্সিইতো লোকাল এসইও করেছে কিন্তু কোনটি সবার আগে আসবে? কোনটি সবার আগে আসবে সেটা ডিপেন্ড করবে কিছু বিষয়ের উপরঃ- 

  • যে লোকেশন যেকে সার্চ করা হচ্ছে। 
  • Nap citation.(একটু পরে বিস্তারিত আলোচনা করব) 
  • Google my business listing. 
  • Google my business ব্যবহৃত কি-ওয়ার্ড। 
  • জায়গারটির রিভিউ, চেক-ইন বা জনপ্রিয়তা কেমন তার উপরও নির্ভর করে।

মূলত উপরের বিষয় গুলোর উপর বেসড করেই লোকাল এসইও কাজ করে এবং লোকাল এসইও করার জন্য এগুলো নিয়েই আমাদের কাজ করতে হবে।

আরও দেখতে পারেন:

Map pack কি?

আমরা যখন গুগলে কোন লোকাল কি-ওয়ার্ড লিখে সার্চ করি তখন কি দেখি? চলুন একটি উদাহরণ দিয়ে বুঝি। আমি গুগলে সার্চ দিলাম “best biriany in Chittagong ” তাহলে কি আসবে?

প্রথমেই আসবে নিচের ছবিটির মতো একটি ম্যাপ যেখানে বিরিয়ানির দোকান গুলো মার্ক করা থাকবে। তারপরে আসবে নরমাল সার্চ রেজাল্ট। ম্যাপ সহকারে প্রথমে যে রেজাল্টটি থাকে সেটিই হলো map pack। 

লোকাল এসইও

নরমাল সার্চ রেজাল্ট গুলোই রেংঙ্ক করার জন্য অনেক ফেক্টর কাজ করে যেগুলো নিয়ে আগে আমরা কথা বলেছি ঠিক তেমনি ম্যাপ প্যাকে রেংঙ্ক করার জন্যও কিছু ফেক্টর রয়েছে। 

লোকাল এসইও তে কি-ওয়ার্ড রিসার্চ দরকর?

গুগল সব সময় লোকাল কি-ওয়ার্ডে যে ম্যাপ প্যাক দেখাবে এমন কোন কথা নেই যেমন আমি সার্চ দিলাম “biriyani hotel” তাহলেও গুগল অটোমেটিক আমার লোকেশন অনুযায়ী আমার আশে পাশের বিরিয়ানির হোটেল গুলোর ম্যাপ প্যাক দেখাবে।

একটু খেয়াল করুন আমি কিন্তু কোন লোকাল কি-ওয়ার্ড ইউজ করিনি আমি নরমাল একটা কি-ওয়ার্ড ইউজ করেছি। ঠিক এই রকম অনেক অনেক কি-ওয়ার্ড আছে যেগুলোতে গুগল বুঝতে পারে যে অডিয়েন্সের ম্যাপ প্যাক দরকার আর দেখা যায় বেশির ভাগ ক্ষেত্রে লোকাল কি-ওয়ার্ড গুলো থেকেও নরমাল কি-ওয়ার্ডের সার্চ ভলিউম অনেক বেশি হয়।

তাই আপনাকে কি-ওয়ার্ড রিসার্চ করে জানতে হবে আপনার বিজনেস রিলেটেড কোন নরমাল কি-ওয়ার্ডটিতে গুগল অটো ম্যাপ প্যাক দেখাচ্ছে, আপনাকে সেই কি-ওয়ার্ড গুলোও টার্গেট করতে হবে। তবেই আপনি ভালো ট্রাফিক পাবেন। 

লোকাল কি-ওয়ার্ডঃ- “your business”+ location. example:- “best local SEO expert” +” in Dhaka” 

নরমাল কি-ওয়ার্ডঃ-  “your business “

example:- “local SEO expert ” 

Map Pack Tracking

 

Map pack tracking কি? 

map pack ট্রেকিং বলতে বোঝানো হয় কোন কোন জায়গা থেকে সার্চ করলে সার্চ ইঞ্জিনের ম্যাপ প্যাকে আপনার বিজনেসটি শো করবে।

আপনি যদি নাই জানেন কোথায় কোথায় আপনার বিজনেস রেংঙ্ক করছে কোন অডিয়েন্সের কাছে রেংঙ্ক করছে তাহলে আপনি হয়ত প্রোপারলি এসইও করতে পারবেন না। তাই আপনাকে ম্যাপ প্যাক ট্রেকিং করতে হবে। 

কেন ম্যাপ প্যাক ট্রেকিং? 

সার্চ ইঞ্জিনের ম্যাপ প্যাক গুলো প্রতি কিলোমিটারে পরিবর্তন হয়। মানে আপনি এখন যে জায়গায় আছেন সেখান থেকে সার্চ করে যে ম্যাপ প্যাকটি পাবেন আবার ১ কি.মি দূরে গিয়ে যে ম্যাপ প্যাকটি পাবেন দুটিই সম্পূর্ণ ভিন্ন হবে। এর জন্য ম্যাপ প্যাকের রেংঙ্কটা খুব বেশি উঠা নামা করে।

তাই আপনাকে প্রতিনিয়ত ট্র্যকিং করতে হবে আপনি কোন কোন লোকেশন থেকে ম্যাপ প্যাকে আছেন এবং কত তম পজিশনে আছেন। যেসব এরিয়ায় আপনি টপে থাকার কথা ঐসব এরিয়ায় টপে আছেন নাকি নেই। না থাকলে কেন নেই সেটির কারন বের করতে হবে। এভাবেই লোকাল এসইও’র জন্য প্রতিনিয়ত ম্যাপ প্যাক ট্র্যাকিং করতে হবে। 

কিভাবে ম্যাপ প্যাক ট্রেকিং করব? 

যত ধরনের রেংঙ্ক ট্রেকার টুলস আছে প্রায় সবারই ম্যাপ প্যাক ট্রেকিংয়ের ফিচারটি আছে। যদি আমাকে রিকমেন্ড করতে বলেন তাহলে আমি বলব “Local Falcon”। এছাড়াও আপনি অন্য যেকোন টুল ব্যবহার করতে পারেন। 

টুলসে ডুকার পর আপনার বিজনেস সম্পর্কিত সব তথ্য দিয়ে সার্চ দিবেন। দেখবেন নিচের মতো একটি চিত্র আসছে। 

লোকাল এসইও

এখানে ম্যাপের দেওয়া লোকেশন গুলোই আপনার রেংঙ্কিং দেখাচ্ছে। দেখবেন কিছু কিছু এরিয়ায় আপনার রেংঙ্কিং অনেক পিছনে আবার কিছু কিছু এরিয়ায় আপনি অনেক প্রথমে।

এর কারন কি? এর কারন হলো যেসব এরিয়ায় আপনি পিছনে সেসব এরিয়ার কাছাকাছি সেইম বিজনেস আরো অনেকজনের কাছে আছে তাই তারাদেরটাই আগে আসছে এবং আপনারটা পরে।

আবার আপনার বিজনেস এরিয়ার আশে পাশে দেখবেন আপনিই আগে আসবেন কারন এই এরিয়ায় যে সার্চ করবে সে আপনার দোকান সহজে খুজে পাবে।

বিষয়টা যদি বুঝতে কঠিন হয় তাহলে একটা উদাহারন দিই। আপনার একটি লোকাল এসইও এজেন্সি আছে তার ১ কি.মি পরে আমারও লোকাল এসইও এজেন্সি আছে। এখন কেউ আপনার অফিসের আসে পাশে সার্চ দিলে ” local seo expert” তাহলে আপনার টাই আসবে প্রথমে কারন আপনিই তার সর্বোচ্চ নিকটে আবার সেই মানুষটি যদি ১ কি.মি পরে গিয়ে আবার সার্চ দেয় তাহলে দেখবেন আমার বিজনেস ম্যাপ প্যাকে আগে শো করছে এবং আপনারটা পরে তার কারন হলো এখন আমিই সর্বোচ্চ নিকটে। 

উপরের ব্যাপারটা যদি ঘটে তাহলে আপনার ম্যাপ প্যাক ঠিক আছে কিন্তু যদি দেখেন যে আপনার অফিসের আশেপাশেও আমি ম্যাপ প্যাকে রেংঙ্ক করছি তাহলে বলতে হবে আপনার ম্যাপ প্যাক ঠিক ভাবে তৈরি হয়নি সঠিক কি-ওয়ার্ড প্লেস করেননি বা আমার বিজনেস আপনার থেকেও সুনামধন্য। গুগল ম্যাপ প্যাক রেংঙ্কিয়ের ক্ষেত্রে রেপুটেশনের বিষয়টা দেখে। এভাবেই মূলত আপনি ম্যাপ প্যাক ট্রেকিং করবেন।

আরও দেখুন: 

লোকাল অর্গানিক রেংকিং 

আপনাদের হয়ত মনে আছে যখন আমরা কোন একটি লোকাল কি-ওয়ার্ড লিখে সার্চ করেছিলাম তখন ম্যাপ প্যাকের পরে এসেছিল লোকাল সার্চ রেজাল্ট। ম্যাপ প্যাকে শুধু মাত্র লোকেশন দেওয়া থাকে কিন্তু আপনার বিজনেস কেমন, কেমন সার্ভিস দেন এসব কিছু ইন ডিটেইলসে থাকে না। যদি কোন কাস্টমারের ইন ডিটেইলস ইনফরমেশন দরকার হয় তখন সে সার্চ রেজাল্ট থেকে কোন একটি ওয়েবসাইটে প্রবেশ করে।

আর বেশিরভাগ কাস্টমারই প্রথম ৩ টি ওয়েবসাইটেই প্রবেশ করে তাই যদি আপনি ভালো কাস্টমার পেতে চান আপনার বিজনেসের জন্য তাহলে আপনাকে আপনার ওয়েবসাইটেরও এসইও করতে হবে।

ওয়েবসাইটে এসইও করার ক্ষেত্রে অনপেজ এসইও অফপেজ এসইও, টেকনিক্যাল এসইও টেকনিক গুলো ফলো করতে পারেন। এগুলো নিয়ে আমাদের বিস্তারিত পোস্ট আছে সেগুলো পড়ে ফেলুন।

ঐসব এসইও আর এই এসইও’র মধ্যে পার্থক্য হলো আমরা এখানে লোকাল কি-ওয়ার্ড নিয়ে কাজ করব তাই লোকাল এসইও বলছি এটাকে। 

এতক্ষণ পোস্টটি পড়ে বুঝতেই পারছেন লোকাল এসইওতে কি-ওয়ার্ড রিসার্চটি কত গুরুত্বপূর্ণ। চলুন দেখে আসি কিভাবে লোকাল এসইও কি-ওয়ার্ড রিসার্চ করা হয়।

লোকাল এসইও কি-ওয়ার্ড রিসার্চঃ-

 লোকাল এসইও কি-ওয়ার্ড রিসার্চ মূলত নরমাল কি-ওয়ার্ড রিসার্চ থেকে একটু ভিন্ন। কারন যখন আমরা নরমালি কোন ব্লগের জন্য কি-ওয়ার্ড রিসার্চ করি তখন আমাদের প্রতিদিনই প্রতিনিয়ত কি-ওয়ার্ড রিসার্চ করতে হয় কিন্তু যদি লোকাল এসইও’র জন্য আপনি একবার একটি কি-ওয়ার্ডের লিস্ট তৈরি ফেললেই হবে।

এখানে মূলত আপনি দেখবেন আপনার কম্পিটিটরসরা কি কি-ওয়ার্ড ব্যবহার করেছে এবং মানুষ কি কি সার্চ করে আপনার বিজনেসটি খোজে, কোন কোন লোকেশন থেকে সার্চ করা হয়।

লোকাল এসইও কি-ওয়ার্ড রিসার্চ তুলনামূলক সহজ হলেও অনেকে এটাকে অবহেলা করে। এটি কিন্তু মোটেও অবহেলার বিষয় নয়। চলুন দেখে নিই কিভাবে লোকাল এসইও কি-ওয়ার্ড রিসার্চ করবেন। 

Yelp competitors research 

Yelp এক প্রকার সার্চ ইঞ্জিনের মতোই। এখানে আপনি সকল লোকাল বিজনেস সার্চ করে পেতে পারেন। আপনি আপনার বিজনেসটি সার্চ করুন তখন yelp এ লিস্ট থাকা ঐ বিজনেস গুলো সব আসবে। এগুলো হলো সব আপনার কম্পিটিটরস। আপনি প্রত্যেকটি প্রোফাইল ঘুরে ঘুরে এনালাইস করে আপনার জন্য প্রয়োজনীয় কি-ওয়ার্ড বের করবেন। 

Google suggestion 

মনে করুন আপনার বিজনেস হলো লোকাল এসইও রিলেটেড অর্থাৎ আপনার একটি এসইও এজেন্সি আছে তাহলে আপনি গুগল সার্চ বক্সে গিয়ে লিখবেন “local seo agency ” তারপর স্পেস দিবেন দেখবেন অনেক অনেক কি-ওয়ার্ড সাজেশন আসছে।  কিছু কিছু কি-ওয়ার্ডের পাশে দেখবেন কোন নির্দিষ্ট এরিয়ার নামও আছে তার মানে ঐ সব এরিয়া থেকে মানুষ লোকাল এসইও এক্সপার্ট খুজছে আপনি তাদেরকে টার্গেট করে আপনার এসইও শুরু করতে পারেন। 

Google keyword planner 

গুগল কি-ওয়ার্ড প্লেনার কি-ওয়ার্ড রিসার্চের জন্য অনেক উপকারী একটি টুল। আপনি নির্দিষ্ট লোকেশন অনুযায়ী আপনার কি-ওয়ার্ড গুলোকে বের করতে পারবেন। আবার কি-ওয়ার্ড এর সার্চ ভলিউমও দেখতে পারবেন।

আপনি আপনার কম্পিটিটরসদের ওয়েবসাইট লিংক দিয়ে তাদের কি-ওয়ার্ড গুলোও নিতে পারবেন। ফ্রীতে খুবই চমৎকার টুল এটি। কম্পিটিটরস এনালাইসিসের মতো অনেক জটিল কাজগুলো সহজেই করে ফেলতে পারবেন কি-ওয়ার্ড প্ল্যানারের মাধ্যমে।

লোকাল এসইও’র আরো কিছু গুরুত্বপূর্ণ ফ্যাক্টরস

Google my business 

কিছু বছর আগে moz তাদের একটি “Local seo ranking factors study” করেছিল সেখান থেকে তারা জানায় প্রায় ২৫.১২% লোকাল এসইও ডিপেন্ড করে GMB (google my business)  এর উপর।  তার মানে এই না যে আপনি আপনার ওয়েবসাইটের উপর গুরুত্ব না দিয়ে GMB’র উপর গুরুত্ব দিবেন। দুটোর দিকেই সমান গুরুত্ব দিতে হবে। GMB নিয়ে একটু পরে আরো বিস্তারিত আলোচনা করছি।

NAP citation 

NAP ( name, address, phone) citation লোকাল এসইও’র জন্য আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়। সার্চ ইঞ্জিন সব সময় চান তার অডিয়েন্স যেন জেনুইন তথ্য পায়।

NAP হলো যেখানে আপনার নাম, ঠিকানা এবং ফোন নম্বর গুলো লিস্ট থাকে। সার্চ ইঞ্জিন আপনার বিজনেস ইনফরমেশন গুলো যে সত্যি তা ভেরিফাই করার জন্য NAP এর সহায়তা নেয়। এটি নিয়ে একটু পরে আরো বিস্তারিত আলোচনা করছি। 

Online reviews 

moz এর সেই গবেষণা তারা এটিও বলেছেন যে প্রায় ১৫.৪৪% লোকাল এসইও নির্ভর করে রিভিউ এর উপর। আগেই বলেছি সার্চ ইঞ্জিন সব সময় চান তার অডিয়েন্সকে ভালো কিছু দিতে তাই যে বিজনেস এর রিভিউ ভালো তাদের ম্যাপ প্যাকে আগে রেংঙ্ক করানো হয় আবার একটা নেগেটিভ রিভিউ আপনার লোকাল রেংঙ্কিকে অনেক পিছিয়ে ফেলতে পারে। গুগল ম্যাপ ছাড়াও অন্যান্য সাইটের রিভিউ (যেমনঃ- yelp) গুলোও খুব গুরুত্বপূর্ণ। 

Normal SEO

সবকিছুর পরে লোকাল এসইও’র ক্ষেত্রে আমরা একটি ভুলই করি সেটি হলো নরমাল এসইওকে প্রাধান্য দিই না। নরমাল যেসব এসইও টেকনিক (অন পেজ, অফপেজ, টেকনিক্যাল এসইও)  আছে সেগুলো অবশ্যই আপনার বিজনেস ওয়েবসাইটে করতে হবে। এটি আপনার লোকাল রেংঙ্কিয়ে অনেক ভূমিকা রাখে। 

Google My Business (GMB)

একটু আগেই বলেছি গুগল মাই বিজনেস লোকাল এসইও’র জন্য খুবই গুরুত্বপূর্ণ। চলুন দেখে আসি আপনার গুগল মাই বিজনেস একাউন্টে কি কি বিষয় গুলো খেয়াল রাখতে হবে।

100% Genuine information :-

আপনার গুগল মাই বিজনেস একাউন্টে যে সব ইনফরমেশন দিবেন তা শতভাগ সত্য হতে হবে। সত্য মানে এই না যে আপনার বিজনেস ওয়েবসাইটের সাথে মিল থাকতে হবে। আপনি বিজনেস রিলেটেড যা কিছু করবেন অনলাইনে সব কিছুর তথ্যই যেন একই থাকে। তথ্য বলতে বিজনেস নাম, ঠিকানা, কনটাক্ট নম্বর এগুলো।

আপনি যদি কোন থার্ড পার্টি সাইটে আপনার ওয়েবসাইট সাবমিট করেন সে ক্ষেত্রেও আপনাকে একই তথ্যগুলো ব্যবহার করতে হবে। যার ফলে সার্চ ইঞ্জিন আপনার সত্যতা সম্পর্কে নিশ্চিত হতে পারবে।

আবার যদি আপনি আপনার বিজনেস কোন ইনফরমেশন পরিবর্তন করতে চান তাহলেও সব জায়গায় পরিবর্তন করতে হবে।

Try to fill up all information 

আপনি যখন GMB একাউন্ট খুলতে যাবেন তখন আপনার কাছে আপনার বিজনেস রিলেটেড অনেক ধরনের ইনফরমেশন চাইবে। চেষ্টা করবেন সব ইনফরমেশন ফিল আপ করতে। কিন্তু সব ইনফরমেশন ফিল আপ করতে গিয়ে মিথ্যা বা ভুল তথ্য দিতে যাবেন না। আপনার কাছে যা আছে তা দিয়ে আপনার প্রোফাইল সর্বোচ্চ কমপ্লিট করার চেষ্টা করবেন। 

Keep business data updated 

আপনি একাউন্ট করলেন তারপরে ঘুমিয়ে গেলেন তাহলে তো আর আপনার বিজনেস রেংঙ্ক করবে না। আপনাকে রেগুলার আপডেট রাখতে হবে সব কিছু। আপনার বিজনেস ওপেনিং টাইমে কি ম্যাপে ওপেন দেখাচ্ছে? ক্লোসিং টাইমে কি ক্লোসড দেখাচ্ছে? এসব বিষয় নিয়মিত চেক করবেন এবং কিছু পরিবর্তন করলে অবশ্যই সে তথ্যটি GMB এবং বাকি সব জায়গায় আপডেট করবেন।  

Get positive reviews

আগেই বলেছি রিভিউ রেংঙ্কিয়ে সরাসরি প্রভাব ফেলে তাই পজিটিভ রিভিউ থাকাটা খুবই দরকার। আপনার ওয়েবসাইটে একটি পপ আপ যুক্ত করতে পারেন যাতে আপনার ক্লায়েন্টরা রিভিউ দেয়। অথবা ক্লায়েন্টদের সার্ভিস দেওয়ার পরে তাদের বলতে পারেন আপনার সার্ভিস সম্পর্কে রিভিউ দিতে।

আর অবশ্যই ভালো সার্ভিস দিতে হবে তবেই ভালো রিভিউ অর্জন করা সম্ভব। সার্ভিস ভালো হলে মানুষ নিজ থেকেই ভালো রিভিউ দিবে।

অন-সাইট লোকাল এসইও 

অন-সাইট লোকাল এসইও বলতে লোকার এসইও’র জন্য যে সকল কাজ সাইটে করা দরকার। এতোক্ষণ তো যা বললাম তা আপনি সাইটের বাইরে করবেন এখন চলুন দেখে আসি সাইটের মধ্যে কি কি করতে হবে।

নিয়মিত ইউনিক কন্টেন্ট পাবলিশ 

কোন ওয়েবসাইট রেংঙ্কের জন্য কন্টেন্টের ভুমিকা সবার উপরে থাকে। কন্টেন্ট অবশ্যই ইউনিক হতে হবে ডুপ্লিকেট কন্টেন্ট ব্যবহার করা যাবে না।

আপনার সার্ভিস মানুষের কোন সমস্যাকে সমাধান করতে পারবে কেন আপনার সার্ভিস নেওয়া দরকার এই রিলেটেড আর্টিকেল পাবলিশ করতে হবে৷ যেমনঃ- আমার বিজনেস হলো এসইও এজেন্সি নিয়ে তাহলে আমি আর্টিকেল লিখব “কেন এসইও দরকার?” “কেন লোকাল এসইও দরকার?” আবার আমার টার্গেটেড লোকেশন হলো ঢাকা, বাংলাদেশ তাহলে আমি আর্টিকেল লিখব “কেন ঢাকা কেন্দ্রীক ব্যবসা গুলোর লোকাল এসইও প্রয়োজন “।

আসা করি বুঝাতে পেরেছি বিষয়টা। এই কন্টেন্ট গুলো আমাদের ম্যাপ প্যাকে কোন প্রভাব ফেলবে না কিন্তু ম্যাপ প্যাকের নিচে যে অর্গানিক সার্চ রেজাল্ট আসে সেখানে রেংঙ্ক করার সম্ভাবনা থাকবে।

আর্কষণীয় ছবি এবং টাইটেল ব্যবহার করা 

নরমাল অন পেজ এসইও’তে আমরা দেখে এসেছি কন্টেন্টে আর্কষণীয় টাইটেল এবং ছবি ব্যবহার করা এসইও’র জন্য অত্যন্ত উপকারী। এখানে ব্যতিক্রম নয়। তবে এখানে টাইটেল এবং ছবি যদি আপনার ক্লায়েন্টকে আর্কষন করতে পারেন তাহলে আপনি অবশ্যই সেলস নিয়ে আসতে পারবেন।

স্কিমা ব্যবহার করা 

স্কিমা অনেক গভীর বিষয় এটি নিয়ে অন্য কোন দিন কথা বলব। আজকে শুধু এইটুকুই জানিয়ে রাখি local business নামক এক ধরনের স্কিমা আছে সেটি আপনার সাইটে ব্যবহার করবেন। schema.org এই সাইটে গিয়ে লোকাল বিজনেস স্কিমাতে ক্লিক করে আপনার বিজনেস রিলেটেড সব ইনফরমেশন দিন তারপরে যে কোডটি পাবেন সেটি আপনার সাইটে যোগ করুন। 

NAP Citation 

NAP নিয়ে একটু আগে আলোচনা করেছি৷ আসলে ন্যাপ হলো লিংক বিল্ডিং এর মতো তবে লিংক বিল্ডিং নয়। এখানে মূলত বিভিন্ন লিস্টিং সাইটে বিজনেস ইনফরমেশন সাবমিট করা। ন্যাপ সাইটেশনের জন্য কিছু টিপস সাজেস্ট করছি এখন,

Fix incorrect NAP 

আমি একটু আগে বলে এসেছি রেংঙ্কিয়ে জন্য আপনার বিজনেস ইনফরমেশন গুলো সব জায়গায় একই হতে হবে। হতে পারে কোন ওয়েবসাইটে আপনার বিজনেস মেনশন করা হয়েছে কিন্তু আপনার সঠিক ঠিকানা দেয় নি আবার আপনি নিজেও হয়ত কোথাও বিজনেস ইনফরমেশন দিতে গিয়ে ভুল করেছেন তাহলে সেই ভুল হওয়া NPA গুলো পাবেন কিভাবে? তার জন্য আপনাকে একটি ন্যাপ অডিট করতে হবে। ন্যাপ অডিটের জন্য অনেক টুলস রয়েছে সেগুলো ব্যবহার করতে হবে। whitespark এবং loganix এমন দুটি সাইটেশন টুলস।

যদি অন্য কোন ওয়েবসাইট আপনার বিজনেস রিলেটেড ভুল তথ্য মেনশন করে তাদের মেইল দিয়ে আপনার সঠিক তথ্যটি রিপ্লেস করতে বলুন। 

Find local citation site

আপনি যে এরিয়ায় বিজনেস করতে চান সেখানকার কোন লোকাল সাইটেশন সাইট থাকলে সেগুলো বের করুন এবং সেখানে আপনার ন্যাপ সাবমিট করুন। এসব লোকাল সাইটেশন সাইট আপনার ম্যাপ প্যাক রেংঙ্কিয়ে অনেক বাড়িয়ে দিবে।

Find competitors link 

একটু আগেই আপনি একটি টুল ব্যবহার করে আপনার ন্যাপ অডিট করেছেন। এখন আপনি সেই টুলসে আপনার কম্পিটিটরসের লিংক দিয়ে ন্যাপ অডিট করুন তারপরে আপনি বুঝতে পারবেন সে কোথায় কোথায় ন্যাপ সাবমিট করেছে। আপনিও সেসব সাইটেশন সাইটে গিয়ে আপনার ন্যাপ সাবমিট করুন। 

লোকাল এসইও’র কিছু টিপস

Use google map on website

আপনার ওয়েবসাইটের এবাউট আস পেজে গুগল ম্যাপ ব্যবহার করুন একে করে আপনার ক্লায়েন্ট সহজেই আপনাকে ম্যাপে খুজে পাবে এবং এটি গুগোলের কাছেও একটি পজেটিভ চিহ্ন। 

Use local keyword on H1

আপনি যখন আপনার বিজনেস ওয়েবসাইটে কোন আর্টিকেল লিখবেন তখন চেষ্টা করবেন কোন লোকাল কি-ওয়ার্ড h1 ট্যাগে রাখতে। জনপ্রিয় এসইও এক্সপার্ট ব্রেইন ডেনের মতে এটি রেংঙ্কিয়ের জন্য অনেক দরকারী। 

Optimise meta description for local search

আপনার ওয়েবসাইটের মেটা ডেসক্রিপশনটি এমন ভাবে লিখুন যাতে সেখানে লোকাল কি-ওয়ার্ড গুলো ব্যবহার হয়। এবং আর্কষনীয় ভাবে কিছু লেখার চেষ্টা করুন যার ফলে অরগানিক CTR বাড়বে। 

শেষ কথা,

আজকের এই পুরো পোস্টে লোকাল এসইও নিয়ে একটি বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করেছি জানি না কতটুকু পেরেছি। ভূল ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এমন আরো ইনফরমেটিভ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।

4 thoughts on “লোকাল এসইও কি?: কিভাবে লোকাল এসইও করবেন?”

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top