জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছি এবার করণীয় (Recover gmail Password)

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছি, কিভাবে রিকোভার করবো? একটা সময় ছিল যখন মানুষ চিঠির মাধ্যমে তাদের মনের ভাব এবং গুরুত্বপূর্ণ তথ্য আদান প্রদান করতেন। তারপরে এই সভ্যতা দিন দিন উন্নত হতে থাকে এবং একটা সময় গিয়ে এই চিঠির দিন শেষ হয়ে শুরু হয় ইমেইলের দিন৷ আর গুগলের ইমেল সার্ভিসের নাম হলো জিমেইল।

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছি, কিভাবে রিকোভার করবো?
জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছি, কিভাবে রিকোভার করবো?

আমাদের বর্তমান দৈনন্দিন জীবনে জিমেইলের গুরুত্ব বেড়েই যাচ্ছে। ছোট মনের ভাব প্রকাশ করা হতে শুরু করে কোটি টাকার ডকুমেন্টসও এখন জিমেইলের মাধ্যমে শেয়ার করা হয়। বড় বড় প্রতিষ্ঠান গুলোতো সম্পূর্ণভাবে জিমেইলের উপর নির্ভরশীল। 

জিমেইল দিয়ে যেহেতু এত এত গুরুত্বপূর্ণ কাজ হয় তাই নিরাপত্তার জন্য জিমেইলে খুব শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হয়। কিন্তু আমরা বেশিরভাগ মানুষই একটি সমস্যায় পড়ি তা হলো জিমেইলের পাসওয়ার্ড ভুলে যাওয়া। 

যারা জিমেইল ব্যবহার করে তাদের প্রত্যেকরই এটি একটি খুব কমন ঘটনা। এটিতে চিন্তার কোন কারণ সেই। জিমেইল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে তা রিসেট করার মাধ্যমে আমরা পুনরায় নতুন পাসওয়ার্ড দিয়ে জিমেইলে লগ ইন করতে পারব।

অনেকেই মনে করেন জিমেইলের পাসওয়ার্ড রিসেট করা অনেক কঠিন প্রক্রিয়া কিন্তু আসলে তেমন কোন জটিলতার কিছুই নেই। খুব সহজেই যেকোন জিমেইলের পাসওয়ার্ড রিসেট করা যাবে যদি আপনার কাছে সকল তথ্য থেকে থাকে৷

Google কয়েকটি উপায়ে পাসওয়ার্ড রিসেট করার সুবিধা দিয়ে থাকে। সেখান থেকে আপনার পছন্দমতো উপায়ে আপনি পাসওয়ার্ড রিসেট করতে পারবেন।

আবার পাসওয়ার্ড রিসেটের জন্য কিন্তু আগের পাসওয়ার্ডের কোন দরকার হয় না। তাহলে চলুন আজকে আপনাদের শিখায় কিভাবে Gmail account এর পাসওয়ার্ড রিসেট করবেন। 

অবশ্যই দেখবেন: 



জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে কি করব? (Gmail Password Recover)

যখন আমরা জিমেইল একাউন্টে লগ ইন করতে যায় তখন অনেক সময় আমরা ভুল পাসওয়ার্ড দিই অথবা পাসওয়ার্ড ভুলে যায় তখন দেখায় wrong password। এটা দেখেই আমরা আতঙ্কিত হয়ে পড়ি আমাদের মনে একাউন্ট হ্যাক হয়ে যাওয়ার ভয় ডুকে আরো কতকিছু। আসলে এটি তেমন কোন সিরিয়াস বিষয় না আপনি চাইলে কয়েক মিনিটেই এই সমস্যার সমাধান করতে পারবেন।

যারা জিমেইলের পাসওয়ার্ড ভুলে গিয়েছেন তাদের করণীয় কি? তাদের একমাত্র করণীয় কাজ হল তৎক্ষণাৎ একাউন্ট রিসেট বা পাসওয়ার্ড রিকোভার করা। মূলত ৩ টি উপায়ে আমরা পাসওয়ার্ড রিকোভার করতে পারি 

  • রিকোভারি ইমেইল এড্রেস দিয়ে জিমেইল পাসওয়ার্ড রিকোভার করা। 
  • মোবাইল নম্বরের মাধ্যমে জিমেইল পাসওয়ার্ড রিকোভার করা। 
  • ইমেইল বা মোবাইল নম্বর কোনটিই ছাড়া জিমেইল পাসওয়ার্ড রিকোভার করা । 

রিকোভারি ইমেইল বা মোবাইল নম্বর দিয়ে পাসওয়ার্ড রিকোভার করতে হলে আপনার উক্ত ইমেইল বা মোবাইল নম্বরে একটি ভেরিফিকেশন কোড যাবে যেটি আপনার দরকার হবে। 

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে রিকোভার করার নিয়ম

(Gmail Password Recover Method)

একাউন্টের পাসওয়ার্ড রিকোভার করার ৩ টি উপায় রয়েছে চলুন উপায় গুলো একটির পর একটি বিস্তারিত জেনে নিই। 

রিকোভারি জিমেইল দিয়ে পাসওয়ার্ড রিকোভার 

যদি আপনি জিমেইল একাউন্ট খোলার সময় একটি রিকোভারি জিমেইল দিয়ে রাখেন তাহলে আপনি খুব সহজেই পাসওয়ার্ড রিকোভার করতে পারবেন। 

স্টেপ ১ঃ- 

প্রথমে গুগল একাউন্টের লগইন পেজে যেতে হবে। তারপরে আপনি যেই জিমেইলের পাসওয়ার্ড ভুলে গিয়েছেন সেটি দিয়ে নেক্সটএ ক্লিক করুন। 

স্টেপ ২ঃ- 

এবার আপনাকে পাসওয়ার্ড দিতে বলা হবে। কিন্তু আপনি তো পাসওয়ার্ড জানেন না। তাই বামদিকের নিচের “Forget password ” লিখায় ক্লিক করবেন। জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে রিকোভার করার নিয়ম

স্টেপ ৩ঃ- 

এবার আপনাকে জিমেইল রিকোভারি পেইজে নিয়ে যাওয়া হবে। এখানে আপনার রিকোভারি ইমেইলটি অর্ধেক দেখানো হবে বাকি অর্ধেক গোপনীয়তার জন্য দেখাবেন না। যদি আপনার জিমেইলটি ঠিক হয় তাহলে নিচের Send বাটনে ক্লিক করলে সেই জিমেইলে ভেরিফিকেশন মেইল চলে যাবে। 

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে রিকোভার করার নিয়ম

স্টেপ ৪:- 

আপনার রিকোভারি জিমেইলটাই লগ ইন করলে দেখবেন একটি ভেরিফিকেশন মেইল এসেছে। সেই মেইল ওপেন করলে একটি কোড পাবেন সেটি কপি করবেন। 

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে রিকোভার করার নিয়ম

স্টেপ ৫:- 

তারপরে আবার সেই আগের ব্রাউজারে চলে আসবেন যেখান থেকে Forget password দিয়েছিলেন। দেখবেন এবার আপনাকে একটি ভেরিফিকেশন কোড দিতে বলছে। আপনি কপি করা কোডটি বসিয়ে দিবেন। 

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে রিকোভার করার নিয়ম

স্টেপ ৬:- 

এবার আপনার সামনে দুটি বক্স আসবে create password এবং confirm password। এখানে create password বক্সে নতুন একটি পাসওয়ার্ড লিখবেন এবং confirm password বক্সে সেই পাসওয়ার্ডটি আবার দিয়ে save password দিবেন।

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে রিকোভার করার নিয়ম

স্টেপ ৭:- 

আপনার জিমেইলে নতুন পাসওয়ার্ড সেট হয়ে গিয়েছে। আপনি একটি অভিনন্দন বার্তা পাবেন।

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে রিকোভার করার নিয়ম

এখন অনেকেই বলবেন যে তাদের তো কোন রিকোভারি জিমেইল সেট করা নেই। তারা কিভাবে পাসওয়ার্ড রিকোভার করবে? তাদের জন্যও ব্যবস্থা আছে। 

মোবাইল নম্বর দিয়ে জিমেইলের পাসওয়ার্ড পরিবর্তন বা রিকভার: (Change or recover Gmail password with mobile number)

আমরা অনেক সময় একাউন্ট খোলার সময় রিকোভারি জিমেইল দিই না৷ সেক্ষেত্রে রিকোভারি জিমেইলের পরিবর্তে রিকোভারি নম্বর দিয়ে জিমেইলের পাসওয়ার্ড পরিবর্তন করা যায়। 

কিভাবে মোবাইল নম্বর দিয়ে পাসওয়ার্ড রিকোভার করবেন তা নিচে দেওয়া হলো:- 

  • প্রথমেই চলে যাবেন গুগল একাউন্ট লগইন পেজে। সেখানে গিয়ে ঐ আপনার জিমেইলটি দিয়ে next বাটনে ক্লিক করুন। 
  • তারপরে আপনাকে পাসওয়ার্ড দিতে বলা হবে। আপনি নিচে থেকে forget password বাটনে ক্লিক করুন। 
  • এরপর আপনাকে রিকোভারি জিমেইল দিয়ে ভেরিফাই করতে বলবে আপনি আবার নিচে থেকে try another way লিখাই ক্লিক করবেন। 
  • এরপর আপনি দেখবেন আপনার মোবাইল নম্বরের লাস্ট দুটি ডিজিট শো করছে এবং আপনাকে জিজ্ঞেসা করা হবে আপনি sms এর মাধ্যমে কোড রিসিভ করবেন নাকি call এর মাধ্যমে রিসিভ করবেন। যদি sms সিলেক্ট করেন তাহলে একটি কোড আপনার নম্বরে sms যাবে আবার যদি call সিলেক্ট করেন তাহলে আপনাকে call এর মাধ্যমে একটি কোড জানিয়ে দিবে। আপনি কোন মাধ্যমে কোড রিসিভ করতে চান তা সিলেক্ট করে send code বাটনে ক্লিক করুন । জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে রিকোভার করার নিয়ম
  • তারপরে আপনার থেকে কোড চাইলে আপনার মোবাইল নম্বরে আসা কোডটি দিবেন।
  • তারপরে নতুন পাসওয়ার্ড দিয়ে আপনার একাউন্ট রিকোভার করে নিবেন। 

এক্ষেত্রে মনে রাখতে হবে আপনার জিমেইলে অবশ্যই রিকোভারি মোবাইল নম্বর এড থাকতে হবে৷ যদি রিকোভারি মোবাইল নম্বর আগে থেকে এড না থাকে তাহলে আপনি এই প্রোসেস এর মাধ্যমে পাসওয়ার্ড রিকোভার বা পরিবর্তন করতে পারবেন না।

ইমেইল বা মোবাইল নম্বর ছাড়া জিমেইল একাউন্ট এর পাসওয়ার্ড রিকোভার:- (Gmail account password recovery without email or mobile number)

আমরা অনেক সময় জিমেইল একাউন্ট খোলার সময় রিকোভারি ইমেইল বা ফোন নম্বর দিই না। যদিও এটি কোন ভালো প্রেকটিস নয়। একটা একাউন্ট খোলার সময় যাবতীয় সব কিছু ভেরিফাই করে নেওয়াই উত্তম৷ যাই হোক অনেকেই করতে ভুলে যায়। এখন তারা কিভাবে পাসওয়ার্ড রিকোভার করবে? তাদের ক্ষেত্রে কি পাসওয়ার্ড রিকোভার সম্ভব?  অবশ্যই সম্ভব যে কোন মোবাইল নম্বরে কিংবা ইমেইলের ভেরিফিকেশন কোড ছাড়াই আপনি জিমেইলের পাসওয়ার্ড নতুন করে সেট করতে পারবেন।

তবে যেহেতু আপনার কোন রিকোভারি ইনফরমেশন নেই তাই গুগল টিম আপনাকে যেকোন ভাবে ভেরিফাই করতে পারে একাউন্টটির মালিক সত্যিই আপনি নাকি। তাই মোবাইল নম্বর বা ইমেইল এড্রেস ছাড়া একাউন্ট রিকোভারি প্রোসেসটা কিছুটা সময় সাপেক্ষ। চলুন দেখে আসি স্টেপ গুলো কি কি। 

১) আগেরবারে মতো এবারো প্রথমে আপনি নিজের জিমেইল এর একাউন্ট লগ ইন পেজে চলে যান৷ 

২) তারপরে আপনি যে জিমেইলটির পাসওয়ার্ড রিকোভারি করবেন তা দিয়ে নেক্সট বাটনে ক্লিক করুন। 

৩) তারপরে আপনাকে পাসওয়ার্ড দিতে বলা হবে আপনি যেহেতু পাসওয়ার্ড জানেন না forget password বাটনে ক্লিক করুন। 

৪) এবার আপনাকে আরেকটি নতুন পেজে নিয়ে যাওয়া হবে। আপনি try another way নামের একটা লিখা দেখবেন সেখানে ক্লিক করুন।

৫) এবার আপনাকে মোবাইল নম্বর দিয়ে একাউন্ট রিকোভার করতে বলবে আপনি ” I don’t have my phone ” বাটনে ক্লিক করুন। 

তারপর আপনাকে একটি জিমেইল আইডি দিতে বলবেন। আপনি যেকোন একটা জিমেইল দিয়ে দিবেন।

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে রিকোভার করার নিয়ম

এবার একটি খেয়াল করলে দেখবেন আপনার সামনে লিখা আসবে ” we need some time to review your request “। যার অর্থ হলো গুগোল যাচাই করে দেখছে একাউন্টটি সত্যিই আপনার কিনা এবং এটি করতে তাদের কিছু সময়ের প্রয়োজন। এবং যেই ইমেইল আইডি আপনি এখন সাবমিট করেছেন সেই ইমেইল আইডিতে ভবিষ্যতে আপনাকে গুগল থেকে যোগাযোগ করে পাসওয়ার্ড রিসেট সংক্রান্ত বিষয় জানিয়ে দেওয়া হবে।

৬) এবার ” next ” বাটনে ক্লিক করবেন। 

৭) তারপরে আপনার দেওয়া ইমেইলে একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে সেটি আপনাকে সাবমিট করতে হবে। 

৮) verification code বসানোর পরে next বাটনে ক্লিক করবেন। 

যেহেতু এই প্রোসেসে আপনার কোন রিকোভারি জিমেইল বা নম্বর নেই সেহুতু উক্ত একাউন্টের মালিক যে আপনিই তার কোন প্রমাণও নেই। তাই গুগল টিম আগে বিষয়টা যাচাই করবে। তারপরে যদি মনে হয় সত্যিই আপনি এই জিমেইলের মালিক তাহলে একাউন্ট রিকোভার করতে পারবেন তা না হলে রিকোভার করা সম্ভব নয়৷ 

শেষ কথা,

আজকের এই পোস্টে আমরা শিখেছি জিমেইল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে তা রিকোভার করব। চলুন স্টেপ গুলো আরেকটু জেনে নিই। 

Gmail password ভুলে গেলে করণীয় কি কি? 

  • যদি রিকোভারি জিমেইল থাকে সেটি দিয়ে রিকোভার করব। 
  • যদি রিকোভারি মোবাইল নম্বর থাকে তা দিয়ে রিকোভারি করব। 
  • যদি কোন রিকোভারি ইনফরমেশন না থাকে তাহলে একটা ইমেইল সবামিট করে গুগলকে ভেরিফাই করতে বলব। 

সুতরাং নেক্সট টাইম আতঙ্কিত হবেন না। খুব সহজেই আপনি রিকোভার করতে পারবেন আপনার জিমেইল। আর একটা কথা অবশ্যই মনে রাখবেন নেক্সট টাইম একাউন্ট খোলার সময় অবশ্যই অবশ্যই আপনার যাবতীয় ইনফরমেশন এবং রিকোভারি ইনফরমেশন ফিল আপ করে একাউন্ট করবেন এতে রিকোভারি করা সহজ হয়।

পোস্টটি ভালো লাগলে সাথে থাকবেন। কিছু বলার থাকলে অবশ্যই কমেন্টে জানাবেন।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top