ফেসবুক পেজ খোলার নিয়ম ২০২১ স্টেপ বাই স্টেপ

ফেসবুক আমরা সবাই কম বেশি ব্যবহার করে থাকি। যার ফলে আমরা সবাই কম বেশি ফেসবুক পেজ সম্পর্কে জানি। আজকের এই পোস্টটি মূলত ফেসবুক পেজ নিয়ে। আমরা আজকে আপনাদের শিখাব কিভাবে ফেসবুক পেজ খুলতে হয় এবং ফেসবুক পেজ খোলার নিয়ম সমূহ। 

ফেসবুক পেজ খোলার নিয়ম জানার আগে আমাদের জানতে হবে কেন ফেসবুক পেজ খোলা হয়?

ফেসবুক পেজ তৈরি করার নিয়ম
ফেসবুক পেজ তৈরি করার নিয়ম

ফেসবুক পেজ কি? (What is Facebook Page)

ফেসবুক পেজ বা ফেসবুক ফ্যান পেজ হল পাবলিক প্রফাইল। যা বিশেষত ব্যবসা, ব্র্যান্ড, সেলিব্রিটি, এবং অন্যান্য সংস্থার জন্য তৈরি করা হয়। ফেসবুক পেজে বন্ধু হওয়ার কোন অপশন নেই। লাইক এবং ফলো করার অপশন রয়েছে ফেসবুক পেজে। ফেসবুক একাউন্টের মত ফেসবুক পেজে  লাইক বা ফলো করার সংখ্যা কোন সীমানা নেই।

ফেসবুক পেজ খোলার নিয়ম জানার আগে আমাদের জানতে হবে কেন ফেসবুক পেজ খোলা হয়?

ফেসবুক পেজ কেন খুলবেন? 

আসলে আমরা ফেসবুক ব্যবহার করি ফেসবুক আইডির মাধ্যমে কিন্তু ফেসবুক আইডিতে সর্বোচ্চ কত গুলো ফ্রেন্ড বানানো যাবে তার একটি লিমিটেশন থাকে। এছাড়াও আরো অনেক কারনে একটি ফেসবুক আইডি থেকে বিশাল সংখ্যক মানুষের সাথে কানেক্টেড থাকা যায় না।

কিন্তু একটি ফেসবুক পেজ থেকে আনলিমিটেড মানুষের সাথে কানেক্টেড থাকা যায়। ফেসবুক পেজ কেউ খুলে ব্যবসায়িক স্বার্থে আবার অনেকেই তাদের ব্লগ কিংবা ইউটিউব চ্যানেলকে জনপ্রিয় করার জন্য ফেসবুক পেজ খোলে।

বর্তমানে ছোট বড় যেকোন ব্যবসার জন্যই একটি ফেসবুক পেজ অত্যন্ত দরকারী। আর ফেসবুক পেজের মাধ্যমে সহজে পেইড ক্যাম্পেইন করে বিশাল সংখ্যক টার্গেটেড অডিয়েন্সের কাছে পৌঁছাতে পারে। উল্লেখ্য আলোচনা থেকে আমরা হয়ত এতক্ষণে বুঝতে পেরেছি কেন ফেসবুক পেজ খোলা হয়। 

আর পোস্ট আপনার জন্য: 

ফেসবুক পেজ খুলতে কি কি লাগে?

  • একটি মোবাইল বা কম্পিউটার। 
  • ইন্টারনেট সংযোগ। 
  • ফেসবুক আইডি। 

ফেসবুক পেজ খোলার নিয়ম (How to Crate a Facebook Page)

আগেই বলেছি একটি ফেসবুক পেইজ খোলার জন্য আপনার অবশ্যই অবশ্যই একটি ফেসবুক আইডি থাকতে হবে। যদি আপনার কোন ফেসবুক আইডি না থাকে তাহলে একটি আইডি খুলে ফেলুন এবং আইডির জিমেইল এবং মোবাইল নম্বর অবশ্যই ভেরিফাই করে নিবেন। 

যদি আপনার ফেসবুক আইডি খোলা থাকে তাহলে নিচের নিয়ম গুলো ফলো করুন। 

ফেসবুক পেজ খোলার নিয়ম ২০২১ স্টেপ বাই স্টেপ

Step 1:- আপনার ফেসবুক আইডি লগ ইন করুন।

Step 2:-ফেইসবুক পেজ খোলার নিয়ম 

ডানদিকে উপরের প্লাস বাটনটিতে ক্লিক করে পেইজ সিলেক্ট করবেন। 

Step 3:-

ফেসবুক পেজ খোলার নিয়ম ছবি ০১
ফেসবুক পেজ খোলার নিয়ম ছবি ০১

তারপর এমন একটি ইন্টারফেস দেখতে পারবেন। বামদিকের ঘরে আপনার পেইজের নাম, ক্যাটাগরি এবং ডেসক্রিপশন দিবেন। তারপরে “Create page” বাটনে ক্লিক করুন। 

Step 4:-

ফেসবুক পেজ খোলার নিয়ম ছবি ০২
ফেসবুক পেজ খোলার নিয়ম ছবি ০২

তারপর এমন ইন্টারফেস আসবে।আপনার পেইজের প্রোফাইল এবং কভার পিকচার আপলোড দিবেন। 

ব্যস উপরোক্ত ৪টি স্টেপ ফলে করলেই তৈরি হয়ে যাবে আপনার ফেসবুক পেইজ। 

ফেসবুক পেজের কিছু গুরুত্বপূর্ণ সেটিংস 

  • Username যুক্ত করা:- 

ফেসবুক পেজ খোলার পর আপনার পেইজটি প্রোমট করার জন্য পেইজের লিংক দরকার। আর আপনার পেইজের লিংক হবে আপনার ইউজার নেইম অনুযায়ী। তাই ইউজার নেই ফেসবুক পেজের জন্য খুবই গুরুত্বপূর্ণ। নিচে ছবিটি লক্ষ্য করুন৷

ফেসবুক পেজে ইউজার নেম যুক্ত করা
ফেসবুক পেজে ইউজার নেম যুক্ত করা

এখানে “[email protected]” লেখায় ক্লিক করলে আপনি আপনার ইউজার নেইম যুক্ত করতে পারবেন। 

  • অন্যান্য Social Profile যুক্ত করা:- 

যদি আপনি আপনার ব্যবসায়িক কাজে ফেসবুক পেইজ খোলেন তাহলে অবশ্যঅবশ্যই আপনার পেইজটি হতে হবে প্রোফেশনাল যাতে আপনার কাস্টমারদের আপনার প্রতিষ্ঠান সম্পর্কে ভালো ধারনা আসে। আর তার জন্য আপনাকে ফেসবুক পেইজে  অন্যান্য সোশাল একাউন্ট( Instagram, What’sapp) গুলোও যুক্ত করতে হবে৷ এটি একটা পেইজকে প্রোফেশনাল লুক দেয়। 

আপনার পেইজের বাম পাশের অপশন গুলো থেকে ” Edit page ” অপশনে গিয়ে আপনার সোশাল একাউন্ট গুলো যুক্ত করবেন। 

  • ঠিকানা এবং মোবাইল নম্বর যুক্ত করা:- 

আপনার কাস্টমারের বিশ্বস্ততা অর্জনের জন্য আপনার ঠিকানা এবং কনটাক্ট ইনফো (ইমেইল বা মোবাইল নম্বর)  যুক্ত করা খুবই দরকার। আগের মতো বাম পাশের মেনু বার থেকে “Edit page” অপশনে গেলেই আপনি আপনার ঠিকানা এবং কনটাক্ট ইনফো এড করতে পারবেন। 

ফেসবুক পেজে কন্ট্রাক ইনফরমেশন দেওয়া
ফেসবুক পেজে কন্ট্রাক ইনফরমেশন দেওয়া
  • ফেসবুক পেজে বাটন যুক্ত করা:- 

আমরা কোন ফেসবুক পেইজে ডুকলেই প্রোফাইল পিকচার এর পাশে একটি বাটন দেখতে পাই৷ এই বাটনটি প্রত্যেক ফেসবুক পেজের জন্য গুরুত্বপূর্ণ। বেশিরভাগ ফেসবুক পেইজে ফলো বা লাইক বাটনটি যুক্ত থাকে তবে কিছু কিছু ই-কমার্স পেইজে “Shop now ”  বাটনও যুক্ত থাকে। বাটন এড করার জন্য আপনাকে আপনার পেজে ডুকতে হবে। 

তারপর এমন একটি বাটন দেখবেন। এখানে ক্লিক করতে হবে। 

তারপর কি কি বাটন এড করা যাবে তার এমন একটি লিস্ট আসবে। সেখান থেকে আপনার প্রয়োজনীয় বাটনটি সিলেক্ট করবেন৷ হয়ে গেল আপনার ফেসবুক পেজে বাটন এড করা। 

  • ডেসক্রিপশন যুক্ত করা:- 

ফেসবুক পেজ ডেসক্রিপশন মূলত পেইজটি কি সম্পর্কিত তা নিয়ে একটি বর্ণনা। পেজ ডেসক্রিপশন এসইও’র জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই আপনি যদি চান আপনার পেজটি গুগলে রেংক করুক তাহলে সঠিক কি-ওয়ার্ড রিসার্চ করে ডেসক্রিপশন লিখবেন। আপনার পেজে ঢুকার পর বাম পাশে যে মেনু বারটি থাকে তার মধ্যে “edit page ” অপশনে গেলেই ডেসক্রিপশন যুক্ত করার অপশন পাবেন৷ 

  • প্রোফাইল এবং কভার পিকচার:- 

একটি ফেসবুক পেজকে অডিয়েন্স এর সামনে রিপ্রেজেন্ট করায় অনেক বড় ভূমিকা পালন করে প্রোফাইল এবং কভার পিকচার।

যদি আপনার ই-কমার্স বা কোন ব্র্যান্ডের জন্য পেজ খুলেন তাহলে ব্র্যান্ডের নিজস্ব লগো প্রোফাইলে থাকা উচিত এবং কভারে মানুষকে আকর্ষণ করে এমন কিছু দেওয়া উচিত।

বেশির ভাগ ই-কমার্স পেজ কভারে তাদের বেস্ট সেলিং প্রোডাক্ট কিংবা বর্তমানে চলমান কোন অফারের ব্যানার যুক্ত করে। আর প্রোফাইল এবং কভার পিকচার এর রেজুলেশন ভালো হতে হবে। 

কভার পিকচার সাইজ হলো → 820×312 px

প্রোফাইল পিকচার সাইজ → 170×170 px 

বর্তমানে ক্যানভা সফটওয়্যারটি দ্বারা খুব সহজেই তৈরি করে ফেসবুক প্রোফাইল এবং কভার পিকচার যুক্ত করা যায়।

  • ইমেইল এড্রেস ও ওয়েবসাইট

একটি প্রফেশনাল ফেসবুক পেজে ইমেইল এড্রেস ও ওয়েবসাইট লিংক থাকা আবশ্যক। আপনি যদি জনপ্রিয় ফেসবুক পেজগুলি দেখেন, তাহলে দেখতে পাবেন প্রায় প্রত্যেকটিতে ওয়েবসাইট লিংক ও ইমেইল এড্রেস রয়েছে।

আপনি খুব সহজেই “Edit Page Info” তে ক্লিক করে। আপনার ইমেইল এড্রেস ও ওয়েবসাইট লিংক যুক্ত করতে পারবেন।

আরও দেখুন: 

ফেসবুক পেজে পোস্ট করার নিয়ম (Facebook Page Post)

Step 1:- আপনার আইডিতে লগ ইন করে আপনার পেইজে ডুকবেন। 

Step 2:- পেইজে ডুকলেই আপনি “Create post” লিখায় ক্লিক কলে আপনার আর্টিকেল এবং ছবি পোস্ট করতে পাবেন। 

ফেসবুক পেজে পোস্ট করার নিয়ম
ফেসবুক পেজে পোস্ট করার নিয়ম

যদি আপনি ভিডিও বা শুধু ছবি পোস্ট করতে চান তাহলে Create Post এর নিচে Photo/Video লিখায় ক্লিক করে আপনার ভিডিও/ ছবি সিলেক্ট করবেন। 

তারপর আপনার ভিডিও/ছবি’র টাইটেল, ডেসক্রিপশন এবং ট্যাগ দিয়ে আপলোড করবেন। 

ফেসবুক পেজ প্রমোট করার নিয়ম 

ফেসবুক পেইজ প্রমোট বলতে পেইজ প্রচার করা। আসলে একটি ফেসবুক পেইজ ২ ভাবে প্রমোট করা যায়।

  • পেইড প্রমোট। 
  • ফ্রী প্রমোট। 

পেইড প্রমোশনঃ- 

আপনি যখন আপনার পেইজ প্রোমোশন করানোর জন্য ফেসবুককে টাকা দিবেন তখন এটিকে পেইড প্রমোশন বলে।

আপনার পেইজের পোস্টের নিচে বুস্ট নামক একটি অপশন থাকবে। ওখানে ক্লিক করলে আপনি পেইড প্রমোশন করার অপশন পাবেন৷

আপনার টার্গেটেড অডিয়েন্স সেট করে দিলে ফেসবুক ঐ টার্গেটেড অডিয়েন্সের কাছে আপনার পেইজের প্রচারণা করবে।

আর যদি আপনি ফেসবুকে পেইড প্রমোশন করতে চান তাহলে অবশ্যই আপনার একটি ডুয়েল কারেন্সি সাপোর্ট কার্ড থাকতে হবে যেটির মাধ্যমে আপনি ফেসবুককে টাকা দিবেন। 

ফ্রী প্রমোশন:- 

ফ্রী প্রমোশন বলতে আসলে যে প্রমোশন আপনি নিজে করেন কোন প্রকার টাকা খরচ ছাড়া সেটিকে বুঝায়৷ ফেসবুকে ফ্রী প্রমোশন করার অনেক অনেক উপায় আছে।

আপনি বিভিন্ন গ্রুপে আপনার পেইজের লিংক দিয়ে আবার আপনার বন্ধুদের ইনভাইট করে আপনার পেইজের প্রমোশন করতে পারেন৷

তবে পেইড প্রমোশনের সুবিধা হচ্ছে আপনি এক্ষেত্রে আপনার টার্গেটেড অডিয়েন্স পাবেন যারা সত্যিকার অর্থে আপনার পেইজের প্রতি ইন্টারেস্টেড।

আর যদি আপনার অডিয়েন্স আপনার পেইজের প্রতি ইন্টারেস্টেড হয় তাহলে আপনার পোস্টে লাইক বাড়বে এবং যদি ই-কমার্স পেইজ হয় তাহলে সেল বাড়বে৷ 

ফেসবুক পেজ ভেরিফাই করার নিয়ম 

আমাদের যাদের ফেসবুক পেইজ আছে তারা সবাই চায় তাদের পেইজটি ভেরিফাইড হোক। ভেরিফাইড হওয়া পেইজের মধ্যে একটি ব্লো টিক থাকে। যেটিতে ক্লিক করলে লেখা আসে “A verified badge confirms that this is an authentic Page for this public figure, media company or brand.” যেটির মাধ্যমে বুঝা যায় কোন পেইজটি ভেরিফাইড কোনটি ভেরিফাইড না।

ভেরিফাইড পেইজ গুলোর প্রতি মানুষের বেশি আস্তা থাকে। তাহলে চলুন দেখে নিই কিভাবে আপনার ফেসবুক পেইজ ভেরিফাই করার জন্য আবেদন করবেন। 

Step 1:-ফেইসবুক পেজ খোলার নিয়ম 

ফেসবুকের থ্রি ডট অপশনে গিয়ে “help & Support ” অপশনে ক্লিক করে  Help center এ ক্লিক করবেন। 

Step 2:-ফেইসবুক পেজ খোলার নিয়ম 

তারপরে আপনি উপরের ছবির মতো ইন্টারফেস দেখবেন। সার্চ অপশনে verification লিখে সার্চ দিবেন।

Step 3:-

ফেইসবুক পেজ খোলার নিয়ম তারপরে এমন অনেক প্রশ্ন আসবে। “How do I request a verified badge on facebook?” এই প্রশ্নে ক্লিক করবেন।

 তারপর একটি আর্টিকেল দেখবেন সেটিকে স্ক্রল ডাউন করতে করতে নিচে যাবেন।

ফেইসবুক পেজ খোলার নিয়ম  তারপরে How do I request a verified badge?  এই হেডিং এর নিচে একটি লিখা আছে “contact form” সেখানে ক্লিক করলে একটি ফরম আসবে। নেই ফরমটি সঠিক ভাবে পূরণ করে “Send” লিখায় ক্লিক করলেই আবেদন হয়ে যাবে। 

তারপর ২৪ ঘন্টা অপেক্ষা করতে হবে। যদি আপনার ফেসবুক পেইজ ভেরিফাইড হওয়ার জন্য উপযুক্ত থাকে তাহলে ভেরিফাইড হয়ে যাবে। 

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার উপায়

অনেকেই জানতে চায় ফেসবুক পেজ থেকে টাকা আয় করার কোন উপায় আছে নাকি অথবা ফেসবুক পেজ মনিটাইজ করার নিয়ম কি?  ফেসবুক পেজ থেকে টাকা আয় করা যায়। আমরা যেমন গুগলের এড বসিয়ে ইউটিউব বা ওয়েবসাইট থেকে আয় করে থাকি তেমনি ফেসবুকের নানা কন্টেন্টের মধ্যে ফেসবুক এড বসিয়ে আমরা ইনকাম করতে পারি। ফেসবুকে ইনকামের জন্য ২ ধরনের কন্টেন্ট দরকার। 

  • আর্টিকেল 
  • ভিডিও 

আর্টিকেল লিখে ফেসবুক থেকে আয় 

আমরা হয়ত অনেকেই ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেলের কথা শুনেছি৷ আমরা যখন ফেসবুকে নিউস ফিড স্ক্রল করি তখন আমরা নানা ধরনের খবর বা আর্টিকেল দেখতে পায়৷ এসব আর্টিকেল পড়ার জন্য ক্লিক করলে আমাদের আরেকটি ওয়েবসাইটে নিয়ে যাওয়া হয় আর্টিকেলটি পড়ার জন্য৷ এই বিষয়টি অনেক সময় সাপেক্ষ এবং ইউজাররা এটা পছন্দ করে না। তাই ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল নামক নতুন একটি ফিচার আনে। যদি কোন আর্টিকেল ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেলের সাথে যুক্ত থাকে তাহলে সেই আর্টিকেলটিতে ক্লিক করলে সাথে সাথে সম্পূর্ণ আর্টিকেলটি চলে আসবে এবং অন্য কোন ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে না৷ এই ফিচারটি তাই খুবই ইউজার ফ্রেন্ডলি। এছাড়াও ঐ আর্টিকেলের মালিক ফেসবুক এড দিয়ে তার আর্টিকেল মনিটাইজ করতে পারবেন৷ ইনস্ট্যান্ট আর্টিকেলে যুক্ত হওয়ার জন্য আপনার নিজের একটি ওয়েবসাইট প্রয়োজন হবে এবং আপনার কন্টেন্ট সম্পূর্ণ ইউনিক হতেরহবে কোথাও থেকে কপি করা আর্টিকেল দিলে হবে না। 

ভিডিও তৈরি করে ফেসবুক থেকে আয় 

ফেসবুকে যখন আমরা নানা রমকের ভিডিও দেখি তখন অনেক সময় দেখে থাকি ভিডিও’র মধ্যে অনেক রমকের এড শো করে। এগুলো আসলে In stream ads। এই in stream ads এর মাধ্যমে আপনি আপনার ফেসবুকের ভিডিও মনিটাইজ করতে পারবেন যেমনটা ইউটিউবের ভিডিও এডসেন্স এডস দ্বারা মনিটাইজ করেন৷ ফেসবুক ভিডিও গুলোতে এড বসানোর জন্য আপনাকে প্রথমে কিছু শর্ত পূরণ করে এপ্রুভাল নিতে হবে৷ যে কেউ চাইলেই যখন তখন এড বসিয়ে টাকা আয় করতে পারবে না। Is stream ads বসানোর শর্ত গুলো হলোঃ- 

  • একটা ফেসবুক পেজ থাকতে হবে। 
  • ফেসবুক পেজটিতে ১০,০০০ বা এর চেয়ে বেশি ফলোয়ার থাকতে হবে। 
  • পেজের ভিডিও গুলোতে শেষ ৬০ দিনে কমপক্ষে ৩০,০০০ ভিউ থাকতে হবে। যে সকল ভিডিও ৩ মিনিটের বেশি সেসকল ভিডিওই শুধু কাউন্ট হবে৷ 

ইউটিউবের তুলনায় ফেসবুকের ভিডিও মনিটাইজ করা সহজ কারন মানুষ ফেসবুকে বেশি সময় কাটায় আর ফেসবুকে অটো ভিডিও প্লে এর ফিচার থাকায় যদি ভালো কন্টেন্ট হয় তাহলে ভিউস ভালোই হবে। 

ফেসবুক পেজ জনপ্রিয় করার উপায়

ফেসবুক পেজ দ্বারা ভালো কিছু করতে চাইল অবশ্যই পেজটির জনপ্রিয় থাকতে হবে।

ফেসবুক পেজকে জনপ্রিয় বা পেজ ফলোয়ার বৃদ্ধি করার জন্য কিছু কাজ করতে হবে। তা আমি নিচে উল্লেখ করে দিচ্ছি। যে বিষয়গুলো কিছু জনপ্রিয় ফেসবুক পেজ গুলিতে দেখেছি।

  • সুন্দরভাবে প্রফেশনালি ফেসবুক পেজটিকে তৈরি করা।
  • পেজের ভিতর নিয়মিত পোস্ট করুন।
  • পরিচিত বন্ধুবান্ধব দের ইনভাইট করুন।
  • পেজ বুস্ট করুন।
  • নিজের ওয়েবসাইট দ্বারা প্রচার করুন।
  • পেজের ভেতরে বিভিন্ন কুইজ, পুল পোস্ট তৈরি করুন।
  • অন্যান্য সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

ফেসবুক পেজ ডিলিট করার নিয়ম

আমাদের অনেক সময় ফেসবুক পেজ ডিলিট করার প্রয়োজন হয়৷ অনেকেই ফেসবুক পেজ ডিলিট করতে পারেনা। চলুন দেখে আসি ফেইবুক পেজ ডিলিট করার নিয়ম।

Step 1:-ফেইসবুক পেজ খোলার নিয়ম 

আপনার পেইজে ডুকলে উপরে একটি মেনু বার দেখবেন। সেখান থেকে More লেখায় ক্লিক করুন। 

Step 2:-ফেইসবুক পেজ খোলার নিয়ম 

তারপরে নিচে স্ক্রল করে Page controls-এ Edit page নামক সেটিংসে ক্লিক করুন৷ 

Step 3:-

ফেইসবুক পেজ খোলার নিয়ম  Edit page এ গেলে আপনার পেজ ইডিট সম্পর্কিত সব সেটিংস পাবেন। এবং সবার নিচে Settings লেখায় ক্লিক করবেন। 

Step 4:-ফেইসবুক পেজ খোলার নিয়ম 

Setting এ ডুকলে General setting দেখবেন সবার আগে। সেখানে ক্লিক করুন। 

Step 5:-ফেইসবুক পেজ খোলার নিয়ম 

General settings এর নিচে গেলেই Remove Page অপশনে ক্লিক করবেন। তারপরে আপনার পেজটি ১৪ দিন পর রিমুভ হয়ে যাবে। 

শেষ কথা 

আজকের এই “ফেসবুক পেজ খোলার নিয়ম” পোস্টটিতে আমরা ফেসবুক পেজ রিলেটেড পরিপূর্ণ জ্ঞান দেওয়ার চেষ্টা করেছি। যদিও একটি আর্টিকেলে এই পুরো বিষয়টি সম্পূর্ণ বোঝানো কষ্টসাধ্য। তবুও চেষ্টা করেছি যতটুকু পেরেছি।

এতক্ষণ পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। যদি এই বিষয়ে কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টে জানাবেন। 

1 thought on “ফেসবুক পেজ খোলার নিয়ম ২০২১ স্টেপ বাই স্টেপ”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Scroll to Top
Copy link
Powered by Social Snap