কুইজ খেলে টাকা ইনকাম ২০২২ (আয় করুন সহজেই)

কুইজ খেলে টাকা ইনকাম করার উপায়:  আমরা এমন একটি শতাব্দীতে বসবাস করছি যেখানে সবাই এমনকি সবকিছুই অনলাইন ভিত্তিক। আমাদের চারপাশে সবকিছু ক্রমেই অনলাইন নির্ভর হয়ে যাচ্ছে।

আগে আমরা দেখতাম স্টুডেন্টরা টিউশন করে কিংবা পার্ট টাইম জব করে ইনকাম করত কিন্তু এখন সেটিও আর অফলাইনে নেই।

তরুনরা ক্রমেই অনলাইনে আয়ের উপর নির্ভরশীল হয়ে পড়েছে। অনলাইনে অনেক মাধ্যমে আয় করা যায় কিন্তু আজকে আমরা কথা বলব কুইজ খেলে টাকা আয় করার বিষয়ে। 

অনলাইনে আয় করার হাজারটি উপায় আছে। এখানে আয় করতে হলে আপনার প্রধান যে বিষটি খব দরকার তার নাম হলো দক্ষতা।

যদিও কুইজ খেলে টাকা আয় করা তেমন কোন দক্ষতার কাজ নয়। তবুও কিছুটা দক্ষতা দরকার হয়। এই অনলাইন জগতে যে যত বেশি দক্ষ তার আয় তত বেশি। আপনাকে নিজের দক্ষতা বাড়িয়ে প্রমাণ করতে হবে আপনিই এই কাজের জন্য বেস্ট। আর তার জন্য দরকার ধৈর্য্য আর প্রচেষ্টা। তাহলে চলুন কুইজ খেলে টাকা আয় নিয়ে একটি পূর্ণাঙ্গ গাইডলাইন আপনাদের দিই।

কুইজ খেলে টাকা আয়
কুইজ খেলে টাকা আয়

কুইজ বলতে কি বুঝায়? (What is Quiz)

কুইজ খেলে আয় করতে হলে আগে তো আমাদের জানতে হবে কুইজ কি?

আমরা সবাই জীবনে কম বেশি কুইজ খেলেছি। অনেকের কাছে তো এটি প্রিয় খেলা।

যাই হোক কুইজ মানে হলো আপনাকে একটি প্রশ্ন করা হবে যার উত্তর আপনাকে দিতে হবে। উত্তর দেওয়ার জন্য আপনাকে কয়েকটি অপশন দিয়ে দেওয়া হবে। এটিই মূলত কুইজ।

আমরা অনেক সময় এটিকে বহুনির্বাচনি প্রশ্নোত্তর বা MCQ(Multiple choice question) বলে থাকি। পরীক্ষায় কম বেশি এধরণের কুইজ সবাই ফেইস করেছি। 

আরও দেখুন: 

কুইজ খেলে কি আসলেই ইনকাম করা যায়?

কুইজ খেলে কি আসলেই ইনকাম করা যায়? নাকি সব মিথ্যে? আমাদের এই ওয়েবসাইটে আমরা সব সময়ই সত্য তথ্য দিয়ে থাকি। অনেকেই হয়ত আপনাকে কুইজ থেকে হাজার হাজার টাকা আয়ের প্রলোভন দেখাতে পারে কিন্তু কষ্টকর হলেও সত্য আমরা আপনাকে তেমন কিছু বলতে পারছিনা।

কারন আপনি যদি চিন্তা করেন আপনি কুইজ খেলে অনেক টাকা আয় করে নিজের জীবন চালিয়ে দিবেন তাহলে আপনি বোকার স্বর্গে বাস করছেন।

আমি এটা বলছিনা। আপনি একদমই আয় করতে পারবেন না৷ মোটামুটি নিজের হাত খরচ চালানোর মতো আয করা সম্ভব কিন্তু লোং টার্ম ইনকামের জন্য কখনোই গ্রহনযোগ্যতা পায় না এটি।

কারন এই ইনকামের নিশ্চয়তা কেউই আপনাকে দিতে পারবেনা। অমুক এত টাকা আয় করেছে তমুক এত টাকা আয় করেছে এসব আমি বলব না কারন অমুক তমুক আয় করতে পারলেও আপনি পারবেন এমন কোন নিশ্চয়তা নেই।

তবে আয় করতে পারবেন না সেটি বলছি না আপনি যে আয়টি করবেন সেটি সাসটেইনেবল হবে কিনা তা নিয়েই সন্ধিহান। যাই হোক চলুন এবার জেনে নিই কেন আপনার কুইজ খেলে টাকা আয় করা উচিত এবং কেন উচিত না। 

কেন কুইজ খেলে টাকা আয় করবেন?

  • এটি টাকা আয় করার সবচেয়ে সহজতম একটি মাধ্যম। 
  • মোবাইল দিয়ে করা যায়।
  • যত বেশি কুইজ খেলবেন আপনার জেনারেল নোলেজ তত বেশি বাড়বে। এটি আপনার জন্য অবশ্যই ভালো একটি দিক। 
  • একজন স্টুডেন্ট হিসেবে কম সময়ে নিজের হাত খরচ চালানোর মতো অর্থ আয় করতে পারবেন। 

কেন কুইজ খেলে আয় করা উচিত না?

  • এটি কখনোই একটি সাসটেইনেবল মানি মেকিং ওয়ে হতে পারে না। 
  • আপনি যে সময়ে কুইজ খেলে অল্প কিছু টাকা আয় করছেন সেই সময়টিতে অন্য কোন স্কিল ডেভলোপ করে ভবিষ্যতে লাখপতিও হতে পারেন। 

উপরের সমস্ত কিছু পড়ার পর যদি আপনি সিদ্ধান্ত নিয়ে থাকেন যে আপনি কুইজ খেলে টাকা আয় করবেন তাহলে হয়ত এখন মনে মনে ভাবছেন কুইজ মানে কিভাবে আয় করা যায়? চলুন জেনে আসি কিভাবে হবে টাকা আয়। 

কিভাবে কুইজ খেলে টাকা আয় করবেন?

কুইজ খেলে আয় করার জন্য কতগুলো এপ বা ওয়েবসাইট রযেছে একটু পরেই তা নিয়ে আলোচনা করব।

আপনাকে সর্বপ্রথমে সেই কাঙ্ক্ষিত প্ল্যাটফর্মে একটি একাউন্ট খুলতে হবে। একাউন্ট খোলার ক্ষেত্রে আপনাকে অবশ্যই সব টার্মস এন্ড কন্ডিশন মেনে সঠিক তথ্য দিয়ে একাউন্ট খুলতে হবে।

তারপরে আপনি বিভিন্ন কুইাে পার্টিসিপেট করবেন কুইজের উত্তর দিবেন। প্রতিটি সঠিক উত্তরের বিনিময়ে আপনাকে কিছু পরিমাণ অর্থ দেওয়া হবে।

তারপরে যখন একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ আপনার জমা হবে তখন আপনি সেটি উইথড্র করতে পারবেন। এভাবেই মূলত কুইজ খেলে আয় করা হয়।

এটি মূলত পরীক্ষার খাতায় এমসিকিউ এ্যানসার করার মতোই একটি কাজ কিন্তু পরীক্ষায় প্রতিটি সঠিক উত্তরের বিনিময়ে নম্বর দেওয়া হয় কিন্তু এক্ষেত্রে দেওয়া হবে টাকা। আপনার অর্থটি ইউএসডি বা অন্য কোন কারেন্সিতেও হতে পারে। এক এক এপ এক এক মেথডে পেমেন্ট করে আপনি যেখানে কাজ করবেন তারা যে পেমেন্ট মেথড সাপোর্ট করবে আপনাকে সেই মেথডেই উইথড্রো করতে হবে।

এই কাজটি করার সময় আপনার অবশ্যই ইন্টারনেট সংযোগ দরকার হবে। কিছু কিছু এপে কুইজের জন্য নির্দিষ্ট সময় দিয়ে দেয় এবং ঐ সময়ের মধ্যেই উত্তর দিতে হয়। 

বুঝলেনইতো কিভাবে কুইজ খেলে আয় করা হয়। কাজটি সহজ হলেও আপনার কিছু জিনিস দরকার হবে কাজটি করার জন্য চলুন জেনে নিই এবার কুইজ খেলে টাকা আয় করার জন্য কি কি দরকার।

কুইজ খেলে টাকা আয় করার জন্য কি কি দরকার?

কুইজ খেলে আয় করার জন্য আসলে খুব বেসিক কিছু জিনিসের দরকার হবে। শুধু কুইজই না অনলাইনে যেকোন কাজ করার জন্যই এসব কিছুর দরকার হবে। চলুন জেনে আসি সেগুলো কি। 

  • একটি ডিভাইস:- আপনি অনলাইনে কাজ করতে গেলে অবশ্যই আপনার এমন কোন ডিভাইস দরকার হবে যেখান থেকে আপনি ইন্টারনেট ব্রাউজ করতে পারবেন। সেটি হতে পারে পিসি, মোবাইর কিংবা ট্যাবলেট। কিছু কিছু কাজের জন্য পিসি থাকা বাধ্যতামূলক কিন্তু এই সার্ভে কাজটি আপনি খুব সহজেই মোবাইল দিয়েও করতে পারবেন। যেহেতু অনেকের কাছেই পিসি নেই বলে তারা ভাবে অনলাইন ইনকাম সম্ভব না তাদের ধারণাকেও ভুল প্রমাণ করে এই কাজ। 
  • ইন্টারনেট সংযোগ:- বর্তমান বিশ্ব ইন্টারনেটের মাধ্যমে পরস্পরের সাথে সংযুক্ত। ইন্টারনেট ছাড়া একটি মূহুর্তও চিন্তা করা যায় না। আপনি যেহেতু অনলাইনে অর্থ আয় করবেন তাহলে অবশ্যই আপনার ইন্টারনেট কানেকশন দরকার। কারন ইন্টারনেট কানেকশন ছাড়া আপনার ডিভাইসটি অনলাইনের সাথে সংযুক্ত হতে পারবে না। ইন্টারনেট কানেকশন ছাড়া আপনার ডিভাইসটিই কোন কাজে লাগবে না। এবং ইন্টারনেট সংযোগ উন্নত মানের হতে হবে তবেই এই কাজগুলো আপনি ভালোভাবে করতে পারবেন। 
  • কুইজের দক্ষতা:- আপনি কুইজের উত্তরের বিনিময়ে টাকা পাবেন কিন্তু আপনি যদি কুইজের উত্তরই দিতে না পারেন তাহলে টাকা কিভাবে পাবেন? এই জন্য আপনাকে আপনি যে বিষয়ে কুইজ খেলবেন সে বিষয়ে মোটামুটি ধারণা রাখতে হবে। তবেই আপনি সকল কুইজের সঠিক উত্তর দিতে পারবেন এবং টাকা আয় করতে পারবেন৷ যেমন আপনি যদি বিজ্ঞান বিষয়ক কুইজ খেলতে চান তাহলে আপনাকে বিজ্ঞান বিষয় নিয়ে উপযুক্ত ধারণা থাকতে হবে। 
  • পেমেন্ট মেথড:- বিভিন্ন কুইজের সাইট বা এপ গুলো বিভিন্ন মেথডে পেমেন্ট করে থাকে তাই আপনি যে সাইটে কাজ করবেন সেই সাইটের পেমেন্ট মেথড সম্পর্কে আপনাকে অবগত থাকতে হবে এবং সেই পেমেন্ট মেথড পেমেন্ট নেওয়ার জন্য যেসব একাউন্ট খোলা দরকার সেগুলো খুলতে হবে। 

কেন কুইজ খেলে আয় করবেন কিভাবে আয় করবেন এবং আয় করতে কি কি লাগবে সবই জানলেন এখন চলুন জেনে আসি কুইজ খেলে আয় করার কিছু এপ নিয়ে।

আরও দেখতে পারেন: 

কুইজ খেলে আয় করার এপ ২০২২ (Quiz Income Apps)

এখন আপনাদের সাথে আমি এমন কিছু এপ শেয়ার করব যেগুলো থেকে আপনি সহজেই খুব অল্প পরিশ্রমে কুইজ খেলে আয় করতে পারবেন। তবে একটি বিষয় লক্ষ্য রাখবেন এই এপ গুলো আমি এই আর্টিকেল লেখার সময় ইন্টারনেটে যত রিভিউ পেয়েছি তা থেকে শেয়ার করছি।

বর্তমানে সব এপই পেমেন্ট করছে হতে পারে আগামীকাল পেমেন্ট করবে না এক্ষেত্রে আমি দায়বদ্ধ নয়। এসব এপ বা ওয়েবসাইট গুলোর নিশ্চয়তা কেউই দিতে পারে না। আমরা শুধু মাত্র এডুকেশন পারপাসে এসব শেয়ার করছি এই এপ গুলোর সাথে আমরা কোনভাবেই সম্পৃক্ত নয়।

আপনি যদি কাজ করতে চান তাহলে সম্পূর্ণ নিজ দ্বায়িত্বে কাজ করবেন। কোন প্রকার স্প্যামিংয়ের শিকার হলে আমরা দায়বদ্ধ নয় তা জন্য। চলুন জেনে আসি এপ গুলো সম্পর্কে। 

Quizi:- অনলাইনে কুইজ খেলে আয় করার সবচেয়ে জনপ্রিয় এপ হলো Quizi। এদের মূল উদ্দেশ্য হলো নানা ধরনের কুইজের খেলার মাধ্যমে মানুষ তাদের জ্ঞানকে বৃদ্ধি করতে পারে এবং কিছু অর্থও আয় করতে পারে।

মজার ব্যাপার হলো আপনি এখানে কুইজ খেলে অথবা আপনার নিজের কুইজ শেয়ার করেও ইনকাম করতে পারবেন। যখন আপনার কুইজ কেউ খেলবে আপনি একটি অর্থ আয় করতে পারবেন।

এখানে নানা ধরনের জ্ঞান মূলক কুইজ দেওয়া হয় যার মাধ্যমে আপনি প্রচুর জ্ঞানও অর্জন করতে পারবেন৷ বুঝতেই পারছেন এই এপ থেকে আপনি প্রধানত দুইভাবে আয় করতে পারবেন একটি হলো কুইজ খেলে অপরটি হলো কুইজ সাবমিট করে অর্থাৎ আপনি যখন আপনার কুইজ সাবমিট করবেন তখন আপনার কুইজটি সেখানে পাবলিশ হবে যদি কেউ সেই কুইজটিতে পার্টিসিপেট করে তাহলে আপনি কিছু টাকা আয় করবেন।

এই এপে কাজ করার পর যখন আপনার নির্দিষ্ট পরিমাণ অর্থ একাউন্টে জমা হবে তখন সেটি আপনি পেপাল দিয়ে উইথড্র করতে পারবেন আর যদি পেপাল দিয়ে না পারেন তাহলে Skrill দিয়েও উইথড্র করতে পারবেন।

Quickbook:- আপনি যদি কোন একটি বিষয়ে অনেক এক্সপার্ট হয়ে থাকেন এবং সে বিষয়ে সকল প্রশ্নের উত্তর দিতে সক্ষম হন তাহলে আপনি সেই বিষয়ে কুইজ খেলে টাকা ইনকাম করতে পারবেন quickbook থেকে।

এটি এমন একটি প্ল্যাটফর্ম যেখানে আপনি আপনার নিজের শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী যেকোন বিষয়ে কুইজ খেলতে পারবেন এবং ভালো আয করতে পারবেন।

এখানে যেসব টপিক রয়েছে সেগুলো হলো ভূগোল, বিজ্ঞান, শিল্প, ইতিহাস, ভ্রমণ, খেলাধুলা ইত্যাদি ইত্যাদি।

এখানে আপনি প্রধানত দুই ভাবে টাকা আয় করতে পারবেন একটি হলো কুইজ খেলে অপরটি হলো সার্ভে করে।

সার্ভে নিয়ে আমাদের একটি ডেডিকেটেড পোস্ট আছে আপনি চাইলে সেটিও পড়ে আসতে পারেন।

সংক্ষেপে সার্ভে হলো এক প্রকার কুইজ যেখানে আপনার নিজের সম্পর্কে নান্ প্রশ্নের উত্তর দিতে হয়।

এছাড়াও এখানে এক ধরনের বিশেষ কুইজ থাকে যেগুলোতে আপনি অন্য কুইজের তুলনায় বেশি আয় করতে পারবেন।

এবার আসা যাক পেমেন্ট মেথড নিয়ে। এখানের মিনিমাম উইথড্র হলো $3। অর্থাৎ আপনার একাউন্টে ৩ ডলার হলেই আপনি উইথড্র করতে পারবেন। আর অবশ্যই পেপালের মাধ্যমে উইথড্র করতে হবে। 

Perk Pop Quiz:-অনলাইনে কুইজ খেলে আয় করার সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম হলো perk pop quiz এপটি। কারন এটি খুব ভালো দাম দিয়ে থাকে প্রতিটি কুইজের বিনিময়ে। এখানে এমন অনেক কুইজই আছে যেগুলো অনেক হাই রেটের।

পৃথিবীর অনেক দেশের মানুষই এই এপে কাজ করে ভালো টাকা আয় করে । আর এইখানের যে কুইজ গুলো থাকে সেগুলো তুলনামূলক ভাবে সহজ হয়ে থাকে এবং তার জন্যই এর জনপ্রিয়তা বেশি।

এই এপে কাজ করার জন্য আপনাকে প্রথমেই তাদের এপে একটি একাউন্ট খুলতে হবে তারপরে কুইজ খেলতে হবে। প্রতিটি সঠিক উত্তরের বিনিময়ে আপনি টাকা পাবেন।

আপনার আয়কৃত টাকা আপনু সরাসরি কোন একাউন্টে উইথড্র করতে পারবেন না আপনাকে টাকা দেওয়া হবে বিভিন্ন গিফট কার্ডের মাধ্যমে সেই গিফট কার্ড আপনি চাইলে ব্যবহার করতে পারেন আবার চাইলে কারো কাছে বিক্রি করে টাকা নিতে পারেন।

Qureka:- এই এপটি নতুন কিন্তু বর্তমানে যথেষ্ট জনপ্রিয়তা পেয়েছে অল্প সময়েই। প্রতিনিয়ত এর ইউজার সংখ্যা বেড়েই চলছে। এখানে কুইজ খেলার জন্য রয়েছে ২৫ টি আলাদা আলাদা ক্যাটাগরি। এখানে আপনি প্রত্যেকদিন ৪০ টির মতো কুইজ খেলতে পারবেন।

এছাড়াও প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত ৯ টা পর্যন্ত এখানে লাইভ কুইজ হয়ে থাকে যা খেলেও আপনি ভালো পরিমাণ টাকা আয় করতে পারবেন লাইভ কুইজের মধ্যে আপনাকে ১০ টি প্রশ্ন দেওয়া হবে এবং প্রত্যকটির জন্য ১০ সেকেন্ড সময় দেওয়া হবে আপনাকে।

Winzo:- কুইজ খেলে আয় করার এপ গুলো বেশিরভাগই প্রতারণা করে থাকে। এই প্রতারণার যুগেও হাজার হাজার পজিটিভ রিভিউ নিয়ে জেনুইন ভাবে কাজ করে আসছে Winzo।

এখানে আপনি আপনার আয়কৃত অর্থে ২৪ ঘন্টার মধ্যেই উইথড্র করতে পারবেন। আপনাকে প্রতিদিন ৪ টি প্রশ্নের উত্তর দিতে হবে যেই উত্তর গুলো সঠিক হলে আপনি টাকা আয় করতে পারবেন।

এখানের আরেকটি মজার ফিচার হলো ডেইলি লিডার বোর্ড। আপনি যদি ডেইলি লিডারবোর্ডে টপ ১০০ এর মধ্যে থাকতে পারেন তাহলে আপনি কিছু এক্সট্রা ইনকাম জেনারেট করতে পারবেন। 

Mindit Trivia:– কুইজ খেলে আয় করাকে আরো বেশি মজাদার করে তুলেছে জনপ্রিয় এপ mindit trivia। আপনার সময়কে কাজে লাগিয়ে মজার মজার ক্যাটাগরির কুইজ খেলে খুব ভালো অংকের টাকা রোজগার করতে পারবেন আপনি এই এপ থেকে।

এই এপে কুইজ অ্যান্সার করে আয় করা ছাড়া আর কোন উপায়ে আয় করা যায় না। আপনার আয়কৃত টাকা আপনার প্রোফাইলে জমা হতে থাকবে যখন আপনি একটি নির্দিষ্ট একাউন্টের টাকা আয় করে ফেলবেন সেটি Paytm বা Paypal এর মাধ্যমে সহজেই উইথড্র করতে পারবেন। 

BrainBaazi:- সত্যি কথা বলতে আমার এই এপের ফিচার গুলো চমৎকার লেগেছে। এখানে আপনাকে লাইভে হাজার হাজার প্লেয়ার্সদের সাথে একত্রে কুইজ খেলতে হবে।

আপনাকে প্রায় ১১ টির মতো কুইজ দেওয়া হবে। প্রতি কুইজের জন্য ১০ সেকেন্ড সময় বরাদ্দ থাকবে এবং যদি আপনি একটি প্রশ্নের উত্তরও ভুল দেন তাহলে আপনাকে সরাসরি গেম থেকে নোক আউট করে দেওয়া হবে। বার বার গেম থেকে আউট হতে থাকলে বার বার আপনার গেমটি খেলতে ইচ্ছে করবে। এটিই হলো মজার বিষয়। 

888Quiz:- আমাদের সবারই সাধারণ জ্ঞান সম্পর্কে ভালো ধারণা থাকা উচিত। বিশেষ করে বিসিএস বা চাকরির ইন্টারভইউতে তো সাধারণ জ্ঞান অবশ্যই লাগে। সাধারণ জ্ঞান এমন একটি জিনিস যেটি যত জানবেন আপনি, নিজেক তত যুগের সাথে আপডেট এবং স্মার্ট করে তুলতে পারবেন।

আর আপনার সাধারণ জ্ঞানের স্কিলকে আরো বেশি সার্প করতে চলে এসছে 888Quiz এপটি। যেখান থেকে আপনি সাধারণ জ্ঞানের উপর কুইজ খেলে ৫ থেকে ৩০ ডলার পর্যন্ত আয় করে নিতে পারেন।

এখানে আপনাকে প্রতিটি কুইজের জন্য ১৬ সেকেন্ডের মতো সময় দেওয়া হবে৷ আপনি কুইজের পাশাপাশি অন্যদের চেলেন্জ করে চ্যালেন্জ কুইজ খেললে আরো বেশি টাকা আয় করতে পারবেন। এই এপটির একটি বড় সমস্যা হলো এটি সরাসরি ক্যাশে পেমেন্ট করে না আপনাকে পেমেন্ট করবে গুগল গিফট কার্ডের মাধ্যমে। 

কিছু কথা,

কুইজ খেলে আয় করতে আমি উৎসাহিত বা নিরুৎসাহিত কোনটিই আপনাদের করছি না। শুধু মাত্র জানার উদ্দেশ্যেই পোস্টটি শেয়ার করা হয়েছে।

অনেকই কুইজ খেলে আয় করার জন্য আপনাকে অনেক অবৈধ পন্থা বেছে নিতে বলবে যা আমি আপনাদের নিষেধ করছি। আসলে বাংলাদেশ থেকে উপরোক্ত এপ গুলো সঠিক ভাবে হয়ত কাজ করে না আবার এপ কাজ করলেও পেমেন্ট মেথড গুলো বাংলাদেশে সাপোর্ট করে না।

এক্ষেত্রে অনেকেই ভিপিএন/ভিপিএস ব্যবহার করে অবৈধ পথ অবলম্বন করার উপদেশ দেয়। আমি আপনাকে একটি কথাই বলব এইভাবে ২০২২ সালে আপনি ইনকাম করতে পারবেন না। একদিন না একদিন ঠিকই ধরা পড়বেন এবং আপনাকে ব্যান করা হবে। তখন কি হবে? কেমনে করবেন ইনকাম? তার চেয়ে ভালো অবৈধ কোন পন্থা অবলম্বন না করে ঐ সময়ে নিজের কোন স্কিলকে ডেভেলপ করুন। অনেকেই তো খুজে এমন কোন এপ যেটিতে কুইজ খেলে আয় করে বিকাশে পেমেন্ট নেওয়া যাবে। দুঃখিত এমন কোন জেনুইন এপ আমি খুঁজে পাই নি।

শেষ কথা:- 

আমি আমার সর্বোচ্চ দিয়ে চেস্টা করেছি আপনাদের ভালো কিছু দিতে জানি না কতটুকু সফল হয়েছি কুইজ খেলে আয় করার সকল বিষয়ই আসা করি তুলে ধরতে পেরেছি। এতক্ষণ ধৈর্য ধরে পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top